লাইফস্টাইল

রাজহাঁসের মাংস ভুনা করবেন যেভাবে

রাজহাঁসের মাংস খেতে অনেকেই পছন্দ করেন। তবে অনেকেই ঠিকমতো রাঁধতে পারেন না রাজহাঁসের মাংস! তারা চাইলে রেসিপি অনুসরণ করে সহজেই রান্না করতে পারেন বিশেষ এই পদ। গরম ভাতের সঙ্গে রাজহাঁস ভুনা খাওয়ার মজাই আলাদা। জেনে নিন রেসিপি-

Advertisement

উপকরণ

১. পেঁয়াজ কুঁচি ৮ কাপ ২. পেঁয়াজ বেরেস্তা ২ কাপ৩. আদা বাটা ও রসুন বাটা ৫ টেবিল চামচ ৪. ধনিয়া গুঁড়া ৩ চা চামচ ৫. হলুদ গুঁড়া ২ চা চামচ ৬. মরিচের গুঁড়া ৩ চা চামচ ৭. জিরার গুঁড়া দেড় চা চামচ৮. দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা পরিমাণমতো ৯. লবণ ৩ টেবিল চা পরিমাণমতো ১০. কাঠবাদাম, পেস্ট আধা কাপ ১১. তেল ও ঘি ২ কাপ১২. দুধ আধা কাপ ১৩. চিনি ১ টেবিল চামচ ১৪. কিসমিস বাটা আধা কাপ১৫. কাঁচা মরিচ ১০টি।

আরও পড়ুন ছুটির দুপুরে মাত্র ৩০ মিনিটেই রাঁধুন চিকেন বিরিয়ানি  বর্ষায় স্বাদ নিন ইলিশ খিচুড়ির  পদ্ধতি

প্রথমেই হাঁসের মাংস ভালো করে ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে নিন। এরপর তেল ও ঘি গরম করে তাতে দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা ও পেঁয়াজ কুচি ভেজে নিন। আধা চা চামচ চিনি মিশিয়ে চুলার আঁচ কমিয়ে একেক করে এবার সব মসলা দিয়ে দিন।

ভালো করে কষাতে হবে। হাড়িতে তেল ভেসে এলে বাদাম পেস্ট দিয়ে ধুয়ে রাখা প্রায় ২ কেজি মাংস দিয়ে অনবরত নেড়ে নিন। এতেই স্বাদ বেড়ে যাবে তিনগুণ। এরপর ঢেকে দিতে হবে। ১০ মিনিট পরপর নেড়ে দিতে হবে।

Advertisement

এরপর বেরেস্তা ও কিসমিস পেস্ট দিয়ে নাড়তে হবে। এ পর্যায়ে চুলার আঁচ কম থাকবে। এই রান্নায় কোনো পানি ব্যবহার করা লাগবে না। ঢাকনা তুলে তরল দুধ ও কাঁচা মরিচ দিয়ে আরও ১০ মিনিট জ্বাল দিন।

সবশেষে ঘি গরমে করে বাগার দিয়ে কাঁচা মরিচ ও বেরেস্তা দিয়ে সাজিয়ে রুটি, পোলাও বা সাদা ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার মুখে লেগে থাকা রাজহাঁসের মাংস ভুনা। নান রুটি, পরোটা, তুন্দর রুটি নয় একদমই সাধারণ রুটি দিয়ে এই হাঁসের মাংস ভুনা খেতে এককথায় অসাধারণ।

জেএমএস/জিকেএস

Advertisement