আন্তর্জাতিক

যুদ্ধবিরতিতে রাজি ইসরায়েল, হামাসকেও মেনে নিতে বললেন ব্লিঙ্কেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জানালেন, যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হয়েছেন নেতানিয়াহু। হামাসকেও তা মেনে নেওয়ার অনুরোধ জানিয়েছেন তিনি।

Advertisement

সোমবার (১৯ আগস্ট) তেল আবিবে অবস্থানকালে ব্লিঙ্কেন জানিয়েছেন, নেতানিয়াহুর সঙ্গে তার খুবই কার্যকর বৈঠক হয়েছে। সেখানে নেয়ানিয়াহু তাকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্র যে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে তা তিনি মেনে নিচ্ছেন। এখন হামাস তা মেনে নিক।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, যুদ্ধবিরতির মাধ্যমে বন্দিদের ঘরে ফেরানোর ও দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠার এমন ভালো সুযোগ সম্ভবত আর পাওয়া যাবে না। এখন গাজায় স্বস্তি ফেরানোর বিষয়টি নির্ভর করছে হামাসের ওপর।

ইসরায়েল থেকে ব্লিঙ্কেন কাতারে যাবেন। কাতারও ইসরায়েল-হামাসের মধ্যস্থতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কাতারের সঙ্গে তিনি যুদ্ধবিরতি ও তার পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করবেন।

Advertisement

মধ্যস্থতাকারীদের একাংশ মনে করছেন, যুদ্ধবিরতি চুক্তি এবার হয়ে যাবে, তবে ইসরায়েল-ইরানের মধ্যে উত্তেজনার ফলে এই সংঘাত আরও বাড়ার শংকা রয়েছে।

জানা গেছে, এই সপ্তাহের শেষদিকে মিশরে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা হবে। ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু জানিয়েছেন, তার সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক সফেল হয়েছে। এই সময় কেউ যেন এমন কোনো কাজ না করে, যাতে প্রস্তাবটি বানচাল হয়ে যায়।

সূত্র: ডয়চে ভেলে

এসএএইচ

Advertisement