তথ্যপ্রযুক্তি

গুগল শিটে ছবি বা লোগো যুক্ত করবেন যেভাবে

সার্চ ইঞ্জিন গুগলের রয়েছে অসংখ্য ফিচার। নানান কাজে প্রথম ভরসা হতে পারে গুগল। তেমনি গুগল শিটও একটি ফিচার। যেখানে আপনি ডাটা এন্ট্রি করতে পারবেন খুব সহজেই। গুগল ওয়ার্ক স্পেস প্রডাক্টিভিটি তে অংশ হিসাবে এই গুগল শীট ব্যবহার করে আপনার ব্যক্তিগত বা অনলাইন ভিত্তিক কাজগুলোকে খুব সহজ ও সাবলীলভাবে সম্পাদনা করতে পারেন।

Advertisement

বিভিন্ন কাজে এই গুগল শিট ব্যবহার করেন। স্কুল, কলেজ বা শিক্ষাপ্রতিষ্ঠান, অফিসের স্টাফদের তালিকা, বেতন নানান কিছুর তালিকা এখানে করে থাকেন। অনেক সময় এমন হয় যে গুগল শিটে আপনার কোনো প্রতিষ্ঠানের লোগো বা ছবি লাগানোর প্রয়োজন। এতে শিটটি দেখতে বা বুঝতে আরও সুবিধা হয়।

আরও পড়ুন গুগল ফটোসের স্টোরেজ ক্লিয়ার করবেন যেভাবে  খুব সহজেই কিন্তু আপনি গুগল শিটে ছবি যুক্ত করতে পারেন। দেখে নিন কীভাবে কাজটি করবেন-

>> প্রথমে গুগল শিট খুলতে হবে।

>> এবার যেখানে ছবি বসাতে চান, সেই ঘরটা সিলেক্ট করুন।

Advertisement

>> এবার ক্লিক করুন ইনসার্ট > ইমেজ অপশনে।

>> এই অপশনে চারটি জায়গা থেকে ছবি নেওয়া যায়। প্রথমত, কম্পিউটারে আগে থেকেই ডাউনলোড করে রাখা ছবি এখানে দেওয়া যায়। আবার গুগল সার্চ থেকে কোনো ছবি নিয়ে এখানে বসানো যায়। কিংবা ক্যামেরায় কোনো ছবি তুলে সরাসরি আপলোড করতে পারেন। আবার চাইলে গুগল ড্রাইভে রাখা ছবিও শিটে বসাতে পারেন ইউজার।

>> এবার ছবিটি কোথায় রাখতে চাইছেন, ‘ইন সেল’ না কি ‘ওভার সেল’ সেটা বাছাই করুন।

>> এখন ছবির আকার এবং অবস্থান ঠিক করুন। শিটে ছবি বসানোর পর প্রয়োজন অনুযায়ী আকার এবং অবস্থান পরিবর্তনের অপশনও পাবেন এখানে।

Advertisement

আরও পড়ুন গুগল ফটোসের স্টোরেজ ক্লিয়ার করবেন যেভাবে  গুগলের এআই জিমিনি আইফোনে ব্যবহার করবেন যেভাবে 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জিকেএস