জাতীয়

১৮৭৫ জনপ্রতিনিধিকে অপসারণ

স্থানীয় সরকারের চার ধাপে সিটি করপোরেশনের মেয়রসহ এক হাজার ৮৭৫ জনপ্রতিনিধিকে অপসারণ করা হয়েছে গত দুই দিনে। এর মধ্যে রয়েছে ১২ সিটি করপোরেশনের মেয়র, ৬০ জেলা পরিষদের চেয়ারম্যান, ৪৯৩ উপজেলা পরিষদের চেয়ারম্যান, ৪৯৩ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান, ৪৯৪ মহিলা ভাইস চেয়ারম্যান ও ৩২৩ পৌরসভার মেয়র। এ নিয়ে গত রোববার (১৮ আগস্ট) ও সোমবার (১৯ আগস্ট) পৃথক প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার বিভাগ। 

Advertisement

অপসারণ হওয়া জনপ্রতিনিধিদের তালিকা দেখতে এখানে ক্লিক করুন

এর আগে গত শনিবার বিশেষ পরিস্থিতিতে এসব জনপ্রতিনিধি অপসারণের সুযোগ রেখে অধ্যাদেশ জারি করা হয়।

সোমবার স্থানীয় সরকার বিভাগ পৃথক পৃথক প্রজ্ঞাপনে অপসারণ করা মেয়র ও চেয়ারম্যানদের জায়গায় সরকারি কর্মকর্তাদের প্রশাসক হিসেবে নিয়োগ দিয়েছে। তারাই মূলত এখন কার্যক্রম দেখভাল করবেন।

Advertisement

স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ এর আওতায় তাদের অপসারণ করা হলো। এর আগে দেশের ৪৯৩ উপজেলা পরিষদের চেয়ারম্যান, ৩২৩ পৌরসভার চেয়ারম্যান ও ৬০ জেলা পরিষদের চেয়ারম্যানকে অপসারণ করে বর্তমান সরকার।

আরও পড়ুন অপসারণ হলেন ১২ সিটি করপোরেশনের মেয়র  ৮৮৮ জনপ্রতিনিধিকে একযোগে অপসারণ 

ছাত্র-জনতার অভ্যুথানে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এরপর স্থানীয় সরকার বিভাগের জনপ্রতিনিধিদের অনেকেই আত্মগোপনে চলে যান। এমন পরিস্থিতিতে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম ব্যাহত হওয়া শুরু করে।

গত শুক্রবার ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’, ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’, ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ ও ‘উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’-এর খসড়া অনুমোদন করে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ। পরে তা অধ্যাদেশ আকারে জারি করা হয়।

ওই সংশোধনীর ফলে বিশেষ পরিস্থিতিতে অত্যাবশ্যক বিবেচনা করলে সরকার জনস্বার্থে কোনো সিটি করপোরেশন ও পৌরসভার মেয়র এবং কাউন্সিলরকে অপসারণ করতে পারবে। একইভাবে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের অপসারণ করতে পারবে। একই সঙ্গে এগুলোতে প্রশাসক নিয়োগ দিতে পারবে সরকার।

Advertisement

আইএইচআর/এসএনআর/এমএমএআর/জিকেএস