গণমাধ্যম

বৈষম্য নিরসনে বাংলাদেশ বেতারের কর্মকর্তা-কর্মচারীদের মানববন্ধন

 

বাংলাদেশ বেতারের সর্বস্তরের কর্মকর্তা–কর্মচারী, নিজস্ব শিল্পী ও কলাকুশলীদের চাকরিতে পদোন্নতি ও বিভিন্ন বৈষম্য নিরসনের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

Advertisement

সোমবার (১৯ আগস্ট) বেলা ১১টায় বাংলাদেশ বেতার, আগারগাঁও, ঢাকা কেন্দ্রের মূল ফটকের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে বেতারের সর্বস্তরের কর্মকর্তা, কর্মচারী, নিজস্ব শিল্পী ও কলাকুশলীরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে তাঁরা বিভিন্ন ব্যানার ও প্ল্যাকার্ডের মাধ্যমে বৈষম্য নিরসনে দাবিগুলো তুলে ধরেন।বৈষম্যহীন নতুন বাংলাদেশ স্বপ্নযাত্রায় গর্বিত অংশীদার হতে বেতাবের কর্মকর্তা–কর্মচারীদের দাবিগুলো হলো

বাংলাদেশ বেতারের কর্মকর্তাদের পদোন্নতি বঞ্চনার অবসান করা, ব্যাচভিত্তিক পদোন্নতিসহ উপসচিব পদে ন্যায্যতার ভিত্তিতে পদোন্নতি নিশ্চিত করা, একীভূত বিসিএস (তথ্য) ক্যাডার বাস্তবায়ন করা। বিসিএস (তথ্য) সাধারণ ক্যাডারের ৩ টি ভাগ; যথা: গনযোগাযোগ/পিআইডি (কোড ১২১), বাংলাদেশ বেতারের অনুষ্ঠান বিভাগ (কোড ১২২) এবং বার্তা বিভাগকে (কোড ১২৩) একিভূত করা এবং অদূর ভবিষ্যতে বিটিভিকে এ ক্যাডারে অন্তর্ভুক্ত করা।

Advertisement

বাংলাদেশ বেতার হতে নিজস্ব মহাপরিচালক নিয়োগ করা, নন-ক্যাডার কর্মকর্তা ও কর্মচারীদের জন্য প্রস্তাবিত নিয়োগবিধি বাতিল করে পুনঃসংশোধন করা, বাংলাদেশ বেতারের নিজস্ব শিল্পীদের পদ স্থায়ীকরণ ও পদোন্নতির ব্যবস্থা নেওয়া।

বাংলাদেশ বেতারের নবম, ১৩তম ও ১৫তম বিসিএস কর্মকর্তারা এখনো চতুর্থ গ্রেডে আছেন। এ ছাড়া ২৪তম থেকে ২৭তম বিসিএসের কর্মকর্তারা ষষ্ঠ গ্রেডে রয়েছেন, যাঁদের অধিকাংশ ১৪ বছরের অধিক এবং ২৮তম থেকে ৩৫তম বিসিএসের নবম গ্রেডের অধিকাংশ কর্মকর্তা প্রায় ৮–১৪ বছর ধরে পদোন্নতি বঞ্চিত রয়েছেন।

বিসিএস তথ্য ক্যাডারের চারটি সাব–ক্যাডার বয়েছে। উপসচিব পদে আবেদন প্রেরণের ক্ষেত্রে এ চার সাব–ক্যাডারের। মধ্যে একটি সাব ক্যাডার গণযোগাযোগ/পিআইডি থেকে ১৩৬টি ভিত্তি পদের বিপরীতে প্রতিবছর ১০টি আবেদন গ্রহণ করা হয়। অথচ নিদারুণ বৈষম্যের নজির স্থাপন করে বাংলাদেশ বেতারের বিসিএস তথ্য ক্যাডারের ১৩টি সাব–ক্যাডার থেকে ৩২৩টি ভিত্তি পদের বিপরীতে অযৌক্তিকভাবে মাত্র ১০টি আবেদন গ্রহণ করা হয়।

বিদ্যমান বাস্তবতায় বাংলাদেশ বেতারের চলমান বৈষম্য নিরসন করে কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্পৃহা বৃদ্ধি করা হলে আন্দোলনর মূল যে লক্ষ্য তা বাস্তবায়নে বেতার গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে সক্ষম হবে।

Advertisement

বর্তমান অন্তর্বর্তী-সরকার বাংলাদেশ বেতারের কর্মকর্তা-কর্মচারীদের ন্যায্য দাবিগুলো শিগগির পূরণ করবে বলে মানববন্ধনে উপস্থিত সবাই আশাবাদ ব্যক্ত করেন।

আইএইচআর/এমএএইচ/