খেলাধুলা

বাংলাদেশের কোচ থাকা নিয়ে যা বললেন হাথুরু

বাংলাদেশ জাতীয় দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে নিয়ে গত ওয়ানডে বিশ্বকাপের সময় থেকেই একটা অস্বস্তি কাজ করছিলো। আবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় সুপার এইটে ওঠার পর বাংলাদেশ দল নিয়ে অনাকাঙ্খিত বক্তব্য দিয়েও সমালোচনার মুখে পড়েন তিনি। এরপরও হাথুরুসিংহেকে সরানো হয়নি, তার সঙ্গে কৃত চুক্তির জটিলতা কিংবা বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে বিশেষ সম্পর্কের কারণে।

Advertisement

এবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ফলে ক্ষমতার পটপরিবর্তনের পর বিসিবিতেও পরিবর্তনের হাওয়া লেগেছে। এরই মধ্যে পদত্যাগ করেছেন বোর্ড পরিচালক ও ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান জালাল ইউনুস। সভাপতিও পরিবর্তন হতে পারে বলে জোর গুঞ্জন শোনা যাচ্ছে।

এরই পরিপ্রেক্ষিতে কোচিং প্যানেলেও কী পরিবর্তন আসবে? কোচ চন্ডিকা হাথুরুসিংহের ভবিষ্যৎই বা কী হবে? এসব নিয়ে প্রশ্ন উঠেছে অনেক। এ নিয়ে পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে কথা বলেছেন হাথুরুসিংহে। বাংলাদেশ দলের অনুশীলন শেষে সংবাদ সম্মেলনে তিনি পেশাদার দৃষ্টি নিয়েই বলেছেন, ‘আমার ভবিষ্যতের কথা বললে, যত দিন পর্যন্ত চুক্তির মেয়াদ আছে, আমি দায়িত্ব পালন করতে চাইব। তবে বোর্ড যদি বদলে যায় এবং তারা যদি পরিবর্তন চায়, আমার তাতেও সমস্যা নেই। তারা যদি আমাকে চালিয়ে নিতে বলে, আমাকে নিয়ে খুশি থাকে, আমিও খুশি মনে দায়িত্ব পালন করব।’

বাংলাদেশ দলের কোচ হিসেবে হাথুরুর চুক্তি আছে আগামী বছর অনুষ্ঠেয় চ্যাম্পিয়নস ট্রফি পর্যন্ত। তবে এ মুহূর্তে হাথুরুসিংহের সব মনোযোগ পাকিস্তানের বিপক্ষে বুধবার থেকে শুরু টেস্ট সিরিজের দিকে।

Advertisement

তবে বাংলাদেশে ছাত্র-জনতার আন্দোলনে নিহত ব্যক্তিদের পরিবারের প্রতি সহমর্মিতা জানিয়েছেন তিনি। আশা প্রকাশ করেছেন, দ্রুতই বাংলাদেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে। বাংলাদেশকে কিছুটা স্বস্তি উপহার দেয়ার বিষয়েও আত্মবিশ্বাসী হাথুরু। তিনি বলেন, ‘আমরা জানি, মানুষকে ঐক্যবদ্ধ করার ও আশাবাদী করার ক্ষমতা আছে খেলাধুলার। এ ম্যাচটি ভালো খেলতে পারলে অবশ্যই সেটা বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের মানসিকভাবে অনেক সাহায্য করবে।’

আইএইচএস/