শিক্ষা

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট প্রত্যাহার-পিএইচডি চালুসহ ৯ দাবি

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারসহ ৯টি দাবি জানিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাকাডেমিকস (বিএসপিইউএ)।

Advertisement

সোমবার (১৯ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এসব দাবি জানান। সংগঠনের সভাপতি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. ফরিদ আহমদ সোবহানী সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন।

লিখিত বক্তব্যে ফরিদ আহমদ বলেন, উচ্চশিক্ষায় দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ অবদান রাখছে। ২০২৪ সালের কিউএস ওয়ার্ল্ড র্যাংকিং এবং টাইমস হাইয়ার এডুকেশন র্যাংকিং অনুযায়ী শিক্ষার গুণগত মান ও গবেষণায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের তুলনায় বেসরকারি বিশ্ববিদ্যালয় কোনো অংশেই পিছিয়ে নেই। অথচ সরকারের নানা জায়গায় এ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো নানাবিধ বৈষম্যের শিকার।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় কোনো প্রকার সরকারি বরাদ্দ বা অনুদান না পায় না। শুধুমাত্র শিক্ষার্থীদের টিউশন ফির ওপর নির্ভর করে চলে। শিক্ষার্থীদের কাছ থেকে প্রাপ্ত অর্থ থেকে বিশ্ববিদ্যালয় পরিচালনা ব্যয় বাদ দিলে যে অর্থ থাকে তা বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নের জন্য জমা করা হয়। অথচ জমাকৃত এ ফান্ড থেকে সরকার ১৫ শতাংশ ট্যাক্স কেটে নেয়।

Advertisement

১৫ শতাংশ ভ্যাট মালিকদের দিতে হবে। সেটা প্রত্যাহারের দাবি শিক্ষকরা করছেন কেন? এমন প্রশ্নের জবাবে ফরিদ আহমদ সোবহানী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের বেতন সরকার দেয় না। শিক্ষার্থীদের টিউশন ফি থেকে আমাদের বেতন হয়। তাই ১৫ শতাংশ ভ্যাটের বিষয়টি দিন শেষে শিক্ষার্থী ও আমাদের ওপর এসে পড়বে। এজন্য এ দাবি মালিকপক্ষের সঙ্গে মিলে যেতে পারে। আমাদের দাবি ১৫ শতাংশ ভ্যাট বিশ্ববিদ্যালয় শিক্ষার উন্নয়ন, গবেষণাসহ অন্যান্য খাতে ব্যয় করতে হবে।

উচ্চশিক্ষার সুশাসন প্রতিষ্ঠা ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্বার্থে ইউজিসির পুনর্গঠনের দাবি জানায় সংগঠনটির সভাপতি বলেন, অনতিবিলম্বে ইউজিসিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আনুপাতিক হারে পূর্ণকালীন এবং খণ্ডকালীন সদস্য নিয়োগ করতে হবে। অ্যাক্রেডিটেশন কাউন্সিল ও বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনসহ বিভিন্ন সরকারি সংস্থা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কোনো প্রতিনিধিত্ব নেই। এসব কমিশনসহ বিভিন্ন সরকারি সংস্থা ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন কমিটি ও উপ-কমিটিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবি জানাচ্ছি।

তিনি আরও বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে পিএইচডি প্রোগ্রামে ভর্তির ক্ষেত্রে উপেক্ষিত হচ্ছে। অথচ আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়ে পিএইচডিতে সরাসরি ভর্তি হতে পারছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ বৈষম্য দূর করতে হবে। একই সঙ্গে দ্রুত সময়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো পিএইচডি প্রোগ্রাম চালু করতে হবে।

বর্তমানে দেশের অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মানসম্মত সার্ভিস রুলস নেই। মানসম্মত সার্ভিস রুলস না থাকার কারণে শিক্ষকদের বেতন কাঠামো নির্ধারণ এবং পেশাগত চাকরির নিরাপত্তার ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হচ্ছে। শিক্ষকদের জন্য একটি সুরক্ষিত এবং স্বচ্ছ কর্মপরিবেশ নিশ্চিত করার দাবি জানানো হয় সংবাদ সম্মেলন থেকে। শিক্ষকদের প্রাপ্য সুবিধা যেমন, মানসম্মত বেতন স্কেল, প্রভিডেন্ট ফান্ড, গ্রাচুয়িটি, গ্রুপ ইন্স্যুরেন্স, চাকরির নিরাপত্তা এবং পদোন্নতির ব্যবস্থা নিশ্চিত করা যায়।

Advertisement

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএসপিইউএ সাধারণ সম্পাদক ড. নাহিন মামুন, যুগ্ম-সাধারণ সম্পাদক ড. আবদুল্লাহ আল-মামুন, বিএসপিইউএ ভাইস-প্রেসিডেন্ট (অ্যাকাডেমিক) অধ্যাপক ড. আখতার হোসাইন, ভাইস প্রেসিডেন্ট (রিসার্চ অ্যান্ড ইনোভেশন) অধ্যাপক ড. মামুন হাবীব, অর্থ সম্পাদক অধ্যাপক ড. জুলফিকুর হাসান, মিডিয়া অ্যান্ড পিআর সম্পাদক রিয়াজ হাফিজ, ইসি সদস্য অধ্যাপক ড. নেহরীন মাজেদ প্রমুখ।

এএএইচ/এমআইএইচএস/এমএস