লাইফস্টাইল

বর্ষায় স্বাদ নিন ইলিশ খিচুড়ির

ইলিশ খেতে পছন্দ করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। এর স্বাদে মুগ্ধ বাঙালি। এক ইলিশ দিয়ে বাহারি পদ রান্না করা যায়। কেউ পছন্দ করেন ইলিশ ভুনা, কেউ ঝোল, কেউ আবার ইলিশ মাছ ভাজা খান।

Advertisement

ইলিশের বিভিন্ন পদের ভিড়ে স্বাদ নিতে পারেন ইলিশ খিচুড়ির। এখনই উপযুক্ত সময় ইলিশ খিচুড়ি খাওয়ার। তাই আর দেরি না করে ঘরেই খুব কম সময়ে তৈরি করে নিন জিভে জল আনা ইলিশ খিচুড়ি।

উপকরণ

১. পোলাওর চাল ৫০০ গ্রাম২. মসুর ও মুগডাল মিলিয়ে ৪০ গ্রাম৩. ইলিশ মাছ ৪ পিস৪. পেঁয়াজ মিহি করে কাটা আধা বাটি৫. রসুন বাটা ১ চা চামচ৬. কাঁচা মরিচ ৮-১০টি৭. লবণ স্বাদ অনুযায়ী৮. তেজপাতা ২টি৯. রসুন কুচি ১ টেবিল চামচ১০. আদা কুচি ২ টেবিল চামচ১১. পেঁয়াজ মোটা করে কাটা ১ বাটি১২. হলুদ গুঁড়া ১ টেবিল চামচ১৩. মরিচ গুঁড়া ১ টেবিল চামচ১৪. জিরা গুঁড়া ১ চা চামচ১৫. সরিষার তেল ও১৬. পানি পরিমাণমতো।

Advertisement

আরও পড়ুন

বৃষ্টির বিকেলে স্বাদ নিন চিংড়ি পেঁয়াজুরগরম ভাতে পাতে রাখুন কাশ্মীরি ইলিশ

পদ্ধতি

প্রথমে চাল ও ডাল একসঙ্গে ভালো করে ধুয়ে নিন। একটি পাতিলে তেল গরম করে পেঁয়াজ দিন। এরপর একে একে কুচি করা মসলা দিয়ে নেড়ে নিন।

Advertisement

তারপর দিয়ে দিন গুঁড়া মসলা ও স্বাদ অনুযায়ী লবণ। ভালো করে মসলা কষিয়ে নিন। তারপর চাল ও ডাল দিয়ে ভালো করে ভেজে নিন। এবার পরিমাণমতো গরম পানি ও কাঁচা মরিচ দিয়ে ঢেকে রান্না করুন।

অন্যদিকে একটি প্যানে সরিষার তেল গরম করে নিন। এরপর ইলিশ মাছের টুকরার সঙ্গে বাটা ও গুঁড়া মসলা, কাঁচা মরিচ ও স্বাদ অনুযায়ী লবণ দিয়ে মাখা মাখা করে রান্না করে নিন ইলিশ মাছ।

তারপর খিচুড়ি রান্না হয়ে এলে অর্ধেক খিচুড়ি তুলে নিয়ে রান্না করা মাছ বিছিয়ে দিন। তার উপরে আবার বাকি খিচুড়ি দিয়ে ঢেকে দিন। তারপর ১০ মিনিট চুলায় রেখে রান্না করে গরম গরম পরিবেশন করুন ইলিশ খিচুড়ি।

জেএমএস/এমএস