খেলাধুলা

লেওয়ানডস্কির জোড়া গোলে বার্সেলোনায় ফ্লিক যুগের দুর্দান্ত শুরু

প্রথমবারের মতো কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে বার্সেলোনার ডাগআউটে দাঁড়িয়েছিলেন কোচ হ্যানসি ফ্লিক। তবে প্রথম পরীক্ষায় পাস করেছেন তিনি। বার্সায় কোচ হিসেবে অভিষেক ম্যাচে জয় পেয়েছেন ফ্লিক। ভ্যালেন্সিয়াকে ২-১ গোলে হারিয়ে লা লিগার মৌসুম শুরু করেছে বার্সা।

Advertisement

গতকাল শনিবার রাতে ভ্যালেন্সিয়ার ঘরের মাঠ মাস্তেলায় প্রথমার্ধে তোপের মুখে পড়েছিল বার্সা। ৪৪ মিনিটে গোল হজম করে পিছিয়ে পড়ে ফ্লিকের শিষ্যরা। ক্লোজ রেঞ্জ থেকে দুর্দান্ত হেডে ভ্যালেন্সিয়ার হয়ে গোল করেন হুগো দুরো।

কম সময়ের মধ্যেই ঘুরে দাঁড়ায় বার্সা। প্রথমার্ধের ইনজুরি সময়ে (৪৫+৫) গোল করেন সমতায় ফেরে সফরকারীরা। লামিন ইয়ামালের ক্রস থেকে ডানপায়ের শটে গোল করেন রবার্ট লেওয়ানডস্কি।

দ্বিতীয় খেলতে নেমেই আবারও গোল করেন লেওয়ানডস্কি। এই গোলটি পেনাল্টি থেকে করেন পোল্যান্ডের এই ফরোয়ার্ড। ৪৭ মিনিটে পেনাল্টি এরিয়ায় বার্সা ফরোয়ার্ড রাফিনহাকে বাজে ফাউল করেন ভ্যালেন্সিয়ার ক্রিস্থিয়ান মসকুয়েরা। শাস্তি হিসেবে স্বাগতিকদের বিপক্ষে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

Advertisement

ম্যাচ শেষে লেওয়ানডস্কি ইএসপিএনকে বলেন, ‘আমি মনে করি প্রথম ২০-২৫ মিনিট আমরা ভালো খেলিনি। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, প্রথমার্ধ শেষ হওয়ার আগে আমরা একটি গোল করেছিলাম। দ্বিতীয়ার্ধে শুরু থেকেই আমরা জানতাম, বল নিয়ে আমাদের আরও বেশি খেলতে হবে এবং খেলা নিয়ন্ত্রণে আনতে হবে।’

‘আমাদের কাছে গোল করার আরেকটি বিকল্প ছিল। কিন্তু মৌসুমের প্রথম ম্যাচের জন্য এই স্টেডিয়াম খুব কঠিন। শেষ পর্যন্ত আমাদের তিনটি পয়েন্ট এসেছে। আমরা একটি দল হিসেবে কাজ করছিলাম এবং বিশেষ করে আমাদের অনেক তরুণ ছিল। এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

গতকালের ম্যাচে বার্সার অনেক ফুটবলার খেলতে পারেননি ইনজুরির কারণে। তাদের মধ্যে রয়েছেন, ইলকায় গানদোগান, পেদ্রি, গাবি, রোনাল্ড আরাওহো, ফ্রেনকি ডি জং ও আনসু পাতি অন্যতম। এর মধ্যে লা লিগায় এখনো রেজিস্টার না হওয়ায় দানি ওলমোকেও খেলাতে পারেনি বার্সা।

OK LAMINE YAMAL (via @LaLiga) pic.twitter.com/RpnliC2mfW

Advertisement

— B/R Football (@brfootball) August 17, 2024

বড় তারকাদের অনেকে দলে থাকলেও বার্সায় দুর্দান্ত ভাবেই ফ্লিক যুগ শুরু হয়েছে। গতকাল ম্যাচের শুরু থেকেই ১৭ বছর বয়সী ইয়ামালকে খেলিয়েছেন ফ্লিক।

এমএইচ/এমএস