বিনোদন

জাতির কাছে কৃতির কঠিন প্রশ্ন

ভারতের স্বাধীনতা দিবসে জাতির কাছে একটি কঠিন প্রশ্ন রেখেছেন বলিউড তারকা কৃতি শ্যানন। কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসক তরুণীকে সংঘবদ্ধ ধর্ষণ ও নির্মমভাবে হত্যার ঘটনায় নিজের দেশের নিরাপত্তাব্যবস্থা ও স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলেছেন অভিনেত্রী, সেও দেশটির স্বাধীনতা দিবসে!

Advertisement

গত ১৫ আগস্ট ছিল ভারতের স্বাধীনতা দিবস। এ দিন ভক্ত-অনুরাগীদের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাননি কৃতি শ্যানন। বরং কলকাতার আরজি কর হাসপাতালের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন তিনি। দেশের নানা কিছু নিয়ে প্রশংসা করলেও প্রশ্নও তুলেছেন, কেন নিজের দেশে নারীদের নিরাপত্তা নেই? সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষুব্ধ কৃতি লিখেছেন, ‘দেশের ৭৮তম স্বাধীনতা দিবসে ভারতের নাগরিক হিসেবে আমি যথেষ্ট গর্বিত, আন্তর্জাতিক অঙ্গনে আমাদের দেশ যেভাবে জায়গা করে নিয়েছে ... কিন্তু দুঃখ হয়, যখন দেখি, যখনই এই সত্যের মুখোমুখি হই যে, আমাদের দেশের মেয়েরা নিজের দেশেই সুরক্ষিত নয়। আর যারা এই অমানবিক কুকর্ম করে, তারা বুক ফুলিয়ে ঘুরে বেড়ায়। শুধু তাই নয়, আজকের দিনেও নির্যাতনের জন্য নির্যাতিতা মেয়েটিকেই দায়ী করা হচ্ছে!’

আরও পড়ুন:

‘স্ত্রী-২’ ছবিতে কত কোটি সম্মানী নিলেন শ্রদ্ধা কাপুর দক্ষিণের তারকারাই হলেন সেরা

সমাধান কী? নিজের সেই পোস্টে সে ইঙ্গিত দিয়ে কৃতি লিখেছেন, ‘এ রকম অন্যায়ের দ্রুত বিচার, কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে। তার থেকেও বড় কথা সঠিক মূল্যবোধ এবং আদর্শের চেতনায় মানুষকে উদ্বুদ্ধ না করলে কোনও কিছুই বদলাবে না।’ শেষবাক্যে তোপ দাগার মতো প্রশ্ন করেছেন কৃতি। লিখেছেন, ‘আমাদের ন্যূনতম নিরাপত্তা যেখানে প্রশ্নের মুখে, সেখানে আমরা কি সত্যিই স্বাধীন?’

Advertisement

আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ঘটনায় প্রতিবাদ জানিয়েছেন ভারতের বিনোদন অঙ্গনের অনেক তারকা ও শিল্পী। চিকিৎসক তরুণীর সঙ্গে ঘটে যাওয়া বর্বরতার বিচারের দাবিতে সরব ছিলেন হৃতিক রোশন, আলিয়া ভাট, কারিনা কাপুর, আয়ুষ্মান খুরানার মতো বলিউড তারকারাও। সেই দলে ভিড় বাড়তে শুরু করেছে। সেখানে যুক্ত হলেন কৃতি শ্যাননও।

চলতি বছর কৃতিকে দেখা গেছে দুটি সিনেমায়। শহিদ কাপুরের সঙ্গে ‘তেরি বাতো মে উল্টা জিয়া’ ও টাবু, কারিনা কাপুরের সঙ্গে ‘ক্রু’ ছবিতে। দুটি ছবিই ব্যবসায়িকভাবে সাফল্যের মুখ দেখেছে। শিগগিরই তাকে দেখা যাবে ওয়েব সিরিজ ‘দো পাত্তি’তে। এ ছাড়া এ বছরই মুক্তির কথা রয়েছে নো এন্ট্রির সিক্যুয়েল ‘নো এন্ট্রি মেইন এন্ট্রি’ ছবিতে।

আরএমডি

Advertisement