জাতীয়

বাংলা ও শিল্পকলা একাডেমির ডিজি, বাসসের এমডিসহ যাদের নিয়োগ বাতিল

বাংলা একাডেমি ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক (ডিজি), বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) পাঁচ দপ্তরের শীর্ষ কর্মকর্তাদের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করা হয়েছে।

Advertisement

শনিবার (১৭ আগস্ট) তাদের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। সরকারের সঙ্গে এসব ব্যক্তির সম্পাদিত চুক্তিপত্রের অনুচ্ছেদ ৮ অনুযায়ী চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিল করা হয়েছে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

বাংলা একাডেমির মহাপরিচালক (ডিজি) ড. মো. হারুন-উর-রশিদ আসকারী, বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করা হয়েছে।

এছাড়া জাতীয় গ্রন্থ কেন্দ্রের পরিচালক মিনার মনসুর এবং কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনের প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেনের চুক্তিভিত্তিক নিয়োগও বাতিল হয়েছে।

Advertisement

আরও পড়ুন: চুক্তিতে সচিব হলেন অবসরে যাওয়া ৫ কর্মকর্তা

এছাড়া স্মার্ট বাংলাদেশ টাস্কফোর্সের নির্বাহী কমিটির প্রধান পরামর্শক মো. মোস্তাফিজুর রহমানের অবশিষ্ট চুক্তির মেয়াদও বাতিল করা হয়েছে।

বাতিল হয়েছে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান (গ্রেড-১) ড. শেখ মোহাম্মদ বখতিয়ারের চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। ওইদিনই বিলুপ্ত হয় মন্ত্রিসভা। পরদিন ৬ আগস্ট দ্বাদশ জাতীয় সংসদ ভেঙে দেন রাষ্ট্রপতি।

এরপর গত ৮ আগস্ট শপথ নেয় অন্তর্বর্তী সরকার। এ সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

Advertisement

অন্তর্বর্তী সরকার আওয়ামী লীগ সরকারের সময়ে নিয়োগ পাওয়া কর্মকর্তাদের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করছে।

আরএমএম/এমএইচআর/জেআইএম