বিনোদন

ওস্তাদ মিহির লালা মারা গেছেন

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক, বীর মুক্তিযোদ্ধা, সংগীতজ্ঞ ও শাস্ত্রীয় সংগীতশিল্পী ওস্তাদ মিহির লালা আর নেই। আজ (১৭ আগস্ট) শনিবার ভোরে তিনি মৃত্যুবরণ করেছেন। তার বয়স হয়েছিল ৮৩ বছর। এ শিল্পীর মৃত্যুর খবর জাগো নিউজকে নিশ্চিত করেছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক ও সংগীতশিল্পী তিমির নন্দী।

Advertisement

ওস্তাদি মিহির লালার মৃত্যুতে শোক প্রকাশ করে তিমির নন্দী বলেন, ‘ওস্তাদ মিহির লালার পারিবারিক সূত্রে আজ ভোরে চট্টগ্রাম থেকে তার মৃত্যুর সংবাদ জানতে পেরেছি। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। এই শিল্পী শুধু সংগীতে নিবেদিত প্রাণ ছিলেন না, তিনি একজন খাঁটি দেশপ্রেমিকও ছিলেন। তাকে হারিয়ে দেশ তার এক সূর্যসন্তানকে হারালো। তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।’

আরও পড়ুন:মারা গেছেন মোস্তফা সরয়ার ফারুকীর ‘হক চাচা’‘দ্য নোটবুক’ খ্যাত জেনা রোলান্ডস আর নেই

ওস্তাদ মিহির লালা ১৯৪১ সালে চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। শৈশব থেকেই গানের প্রতি ছিল তার গভীর অনুরাগ। ওস্তাদ আবু বক্কর সিদ্দিকীর কাছে তার সংগীতে হাতেখড়ি। তিনি উপমহাদেশের কিংবদন্তি অনেক সংগীতগুরুর কাছে গানের তালিম নেন। সবশেষে পণ্ডিত বারীণ মজুমদারের সান্নিধ্যে হয়ে উঠেন শাস্ত্রীয়সংগীত জগতের গুরুত্বপূর্ণ এক ব্যক্তিত্ব।

ওস্তাদ মিহির লালা ‘অল ইন্ডিয়া মিউজিক কলেজ’ থেকে প্রফেসর অব ক্লাসিক্যাল মিউজিক ডিগ্রি লাভ করেন। দিনি দীর্ঘদিন ঐতিহ্যবাহী সংগীত শিক্ষাকেন্দ্র ‘আর্য্য সংগীত সমিতি’ ও ‘সুরেন্দ্র সংগীত বিদ্যাপীঠ’-এর অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের কণ্ঠসৈনিক হিসেবেও যুক্ত ছিলেন। সংগীতে অসামান্য অবদান রাখায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি পদক লাভ করেন তিনি।

Advertisement

এমএমএফ/আরএমডি/এএসএম