আইন-আদালত

বার কাউন্সিল অফিস থেকে ৫টি বস্তা নিয়েছেন উপ-সচিব, একটি টাকার

বাংলাদেশ বার কাউন্সিল অফিস থেকে মূল্যবান নথি, মালামাল এবং টাকা নিয়ে যাওয়ার ঘটনায় বার কাউন্সিলের পলাতক উপসচিব মো. আফজাল-উর রহমানসহ কয়েকজনের নামে শাহবাগ থানায় মামলা হয়েছে।

Advertisement

মামলায় অভিযোগে বলা হয়েছে, সরকারি ছুটির দিন শুক্রবার (১৬ আগস্ট) দুপুরে ছোট-বড় মিলে ৫টি বস্তা নিয়ে বার কাউন্সিলের উপসচিব নিজ গাড়িতে করে পালিয়ে যান। সেখানে সাম্প্রতিক সময়ে নিয়োগ বাণিজ্যের মাধ্যমে ঘুস হিসেবে এক বস্তা টাকা ছিল বলে দায়ের করা মামলায় বলা হয়।

শুক্রবার (১৬ আগস্ট) বার কাউন্সিলের সহকারী রেজিস্ট্রার শারমিন সুলতানা রাব্বি রাজধানীর শাহবাগ থানায় মামলা দায়ের করেন। মামলার অন্য আসামিরা হলো, দারোয়ান মো. বদিউজ্জামান, মাসুম বিল্লাহ এবং তালা খোলার মিস্ত্রি, যার-পরিচয় জানা যায়নি।

আরও পড়ুন:

Advertisement

বন্ধের দিনে অফিসের তালা ভেঙে ফাইলপত্র নিয়ে গেলেন উপসচিব আফজাল

মামলার এজাহারে বলা হয়, বাংলাদেশ বার কাউন্সিলের উপসচিব মো. আফজাল-উর রহমানের বিরুদ্ধে অফিসের কর্মকর্তা-কর্মচারীরা দুর্নীতির অভিযোগ করে অপসারণ দাবি করছিলেন। সুপ্রিম কোর্টের কয়েকশ আইনজীবী ও ছাত্র-জনতা গত ১৩ আগস্ট দুপুরে অফিসে আসার আগেই তিনি খবর পেয়ে পালিয়ে যান। তখন আইনজীবীরা এবং অফিসের কর্মকর্তা-কর্মচারীরা তার অফিস চেম্বারে তালা মেরে চাবি বার কাউন্সিলের সচিবের জিম্মায় রাখেন। বিষয়টি বার কাউন্সিলের চেয়ারম্যান রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেলকে তাৎক্ষণিক অবহিত করা হয়। তারপর থেকে উপ-সচিব মো. আফজাল-উর রহমান ছুটি ছাড়া পলাতক থাকেন।

এজাহারে আরও বলা হয়, শুক্রবার দুপুর ১২টা ৩২মিনিটে মো. আফজাল-উর রহমান তার ব্যক্তিগত গাড়ি গাড়িযোগে অফিসে এসে দারোয়ান বদিউজ্জামান ও মাসুম বিল্লাহর সহযোগিতায় বহিরাগত তালা খোলার একজন মিস্ত্রিকে সঙ্গে নিয়ে তার অফিস কক্ষে ঢুকেন। এরপর অফিসের সব মূল্যবান নথিপত্র ও বিভিন্ন মালামাল নিয়ে পালিয়ে যান।

এফএইচ/এসএনআর/এএসএম

Advertisement