আন্তর্জাতিক

স্বাস্থ্যকর্মীদের ওপর হামলা হলে ৬ ঘণ্টার মধ্যে ব্যবস্থা

হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক বা চিকিৎসাকর্মীদের ওপর হামলা হলে ছ’ঘণ্টার মধ্যেই এফআইআর দায়ের করতে হবে। সেই দায়িত্ব পালন করতে হবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধানকে।

Advertisement

শুক্রবার (১৬ আগস্ট) এক নির্দেশিকায় এ কথা জানিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন সংস্থা ‘ডিরেক্টরেট জেনারেল অব হেল্থ সার্ভিসেস’ (ডিজিএইচএস)। আরজি কর-কাণ্ডের পরেই পাঠানো হয়েছে ওই নির্দেশিকা।

ডিজিএইচএস-এর ডিরেক্টর অতুল গোয়েল অবশ্য নির্দেশিকায় সরাসরি আরজি কর হাসপাতালে নারী চিকিৎসককে ধর্ষণ ও হত্যা কিংবা ‘রাত দখল’ কর্মসূচির সময় ভাঙচুরের প্রসঙ্গ উল্লেখ করেননি। তবে তিনি লিখেছেন, সাম্প্রতিক সময়ে হাসপাতালে চিকিৎসক ও চিকিৎসাকর্মীদের ওপর হামলার ঘটনা উল্লেখযোগ্যভাবে বেড়ে গেছে। অনেকেই আক্রান্ত হয়েছেন, হুমকির মুখে পড়েছেন।

মূলত রোগী ও রোগীর পরিজনেরাই ওই হামলা চালাচ্ছেন বলে জানানো হয়েছে নরেন্দ্র মোদীর সরকারের প্রতিষ্ঠানের পক্ষ থেকে। ঘটনাচক্রে, আরজি কর-কাণ্ডের নেপথ্যে রোগী অসন্তোষের কোনো সম্পর্ক নেই।

Advertisement

গত ৮ অগস্ট রাতে আরজি করের সেমিনার হলে ধর্ষণ ও খুন করা হয় এক নারী চিকিৎসককে। ওই ঘটনার প্রতিবাদে মেয়েদের রাত দখলের কর্মসূচির মধ্যেই বুধবার রাতে আরজি কর হাসপাতালের জরুরি বিভাগের গেট ভেঙে ভিতরে ঢুকে তাণ্ডব চালায় একদল দুষ্কৃতী। তছনছ করা হয় হাসপাতালের জরুরি বিভাগের টিকিট কাউন্টার, এইচসিসিইউ (হাইব্রিড ক্রিটিক্যাল কেয়ার ইউনিট), সিসিইউ (ক্রিটিক্যাল কেয়ার ইউনিট), ওষুধের স্টোররুমও।

হামলার শিকার হন হাসপাতালের কয়েকজন চিকিৎসাকর্মী ও জুনিয়র চিকিৎসকও। কিন্তু কর্তৃপক্ষের পক্ষ থেকে এফআইআর দায়ের করা হয়নি।

সূত্র: এনডিটিভি

এমএসএম

Advertisement