ক্যাম্পাস

ছাত্রলীগ নেতাদের কক্ষ থেকে গ্রেনেড-বুলেট এবং দেশীয় অস্ত্র উদ্ধার

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আবাসিক হলগুলোর ছাত্রলীগের নেতাকর্মীদের কক্ষ থেকে গ্রেনেড, গুলিসহ বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র, মদের বোতল ও মাদক সেবনের সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

Advertisement

শুক্রবার (১৬ আগস্ট) বিকেল ৪টার দিকে এসব অস্ত্র সেনাবাহিনীর কাছে এবং মাদক সংশ্লিষ্ট সামগ্রীগুলো পুলিশের কাছে হস্তান্তর করেন শিক্ষার্থীরা।

এর আগে গণঅভ্যুথানে আওয়ামী সরকারের পতনের দিন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ছাত্রলীগ নেতাদের কক্ষে ভাঙচুর করে। এসময় এসব অস্ত্র ও সামগ্রী পাওয়া যায়। সেনাবাহিনীর কাছে অস্ত্র হস্তান্তরকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক এস এম সুইটসহ অন্য সহ-সমন্বয়করা উপস্থিত ছিলেন।

এসময় সেনাবাহিনীর একজন ক্যাপ্টেনের নেতৃত্ব তিনটি গাড়িতে আসা সেনা সদস্যরা উপস্থিত ছিলেন। পরে মাদকসংশ্লিষ্ট সামগ্রীগুলো ইবি থানা পুলিশের এসআই মেহেদি হাসানের কাছে হস্তান্তর করা হয়।

Advertisement

এ সময় বিভিন্ন হল থেকে একটি অব্যবহৃত পুরাতন পিস্তল, ছয়টি বুলেট, একটি গ্রেনেড, ১০টি রামদা, আটটি চাপাতি, একটি চাইনিজ কুড়াল, দুটি হকিস্টিক, দুটি হ্যান্ড স্টিক, ছয়টি জিআই পাইপ, ৪৯টি রড, তিনটি লোহার শিক, পটকা বোমা তিন প্যাকেট, ৫০০ গ্রাম ককটেল বারুদ, ২০০ গ্রাম পেট্রোল, ৩০০ পিচ মার্বেল, ১৯ টি ফাঁকা মদের বোতল মদ, দুটিটি ফাঁকা ফেনসিডিলের বোতল, ৯টি ইয়াবা স্টিক, পাঁচটা গাঁজা সেবনের বাঁশি ও ১০-১২টি কনডমের প্যাকেট উদ্ধার করা হয়।

এবিষয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রধান সমন্বয়ক এস এম সুইট বলেন, স্বৈরাচার হাসিনার পতনের দিনে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ছাত্রলীগ নেতাদের রুমগুলো ভেঙে ফেলেন, শুধুমাত্র সেই রুমগুলোতে অভিযান চালিয়ে আমরা এসব দেশীয় অস্ত্রগুলো উদ্ধার করেছি। উদ্ধারকৃত সব অস্ত্র সেনাবাহিনী এবং পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। সামনে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নিয়ে ছাত্রলীগের বাকি কক্ষগুলোতে অভিযান চালানো হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, এসব বিষয়ে প্রশাসনের কাছে কোনো ইনফরমেশন ছিল না। এজন্য সেসময় কোনো অভিযান চালানো হয়নি। উদ্ধারকৃত অস্ত্রগুলো সেনাবাহিনীর কাছে হস্তান্তর করছে। এটা শিক্ষার্থীরা ভালো কাজ করেছে। পরে প্রশাসনের নির্দেশনা নিয়ে আরও অভিযান চালানো হবে।

মুনজুরুল ইসলাম/আরএইচ/এএসএম

Advertisement