প্রবাস

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৮৩ অবৈধ অভিবাসী আটক

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৮৩ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে অভিবাসন বিভাগ। বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুরে সেলাঙ্গর রাজ্যের ক্লাং এর একটি শপিংমলে দেশটির অভিবাসন বিভাগের সমন্বিত অভিযানে তাদের আটক করা হয়।

Advertisement

আটকদের মধ্যে বাংলাদেশি ১১, ইন্দোনেশিয়া ৪১, ভারত ১, মিয়ানমার ৪, নেপাল ১৭ এবং পাকিস্তানের ৬। ডেপুটি ডিরেক্টর জেনারেল অব ইমিগ্রেশন (অপারেশনস) জাফরি এমবোক ত্বহা এক বিবৃতিতে বলেছেন, কাগজপত্র না থাকা, অতিরিক্ত অবস্থান ও পাসপোর্টের অপব্যবহারসহ বিভিন্ন অপরাধে তাদের আটক করা হয়েছে।

আটক অভিবাসীদের সেমেনিহ ইমিগ্রেশন ডিপোতে রাখা হয়েছে। জাফরি বলেন, আটকদের মধ্যে অনেকের কাছে গত জুনে শেষ হওয়া ওয়ার্কফোর্স রিক্যালিব্রেশন প্রোগ্রাম ২.০ (আরটিকে ২.০) এর আবেদনপত্র ব্যবহার করছে।

তারা বলেছে এ নথিটি নিয়োগকর্তা বা এজেন্ট দিয়েছে। এখন তারা দাবি করছে যে তারা পারমিট পাওয়ার প্রক্রিয়ার মধ্যে রয়েছে। জাফরি সব নিয়োগকর্তাকে বিদেশি শ্রমিক নিয়োগের ক্ষেত্রে নিয়ম মেনে চলার এবং পারমিট আছে এমন শ্রমিকদের নিয়োগ দিতে।

Advertisement

মালয়েশিয়ার কিছু নির্দিষ্ট সেক্টরে কাজ করার জন্য বিদেশি কর্মীদের প্রয়োজন। আমরা নিয়োগকর্তাদের আইনিভাবে বিদেশি কর্মী নিয়োগ করতে বলি। পাসের অপব্যবহার করবেন না, যদি নির্মাণে শ্রমিক নিয়োগ করেন তবে তাদের অন্যক্ষেত্রে নিয়োগ করবেন না কারণ এটি নিয়মের পরিপন্থি।

এমআরএম/জেআইএম