আন্তর্জাতিক

অনেকে ভাবছেন বাংলাদেশের মতো এখানেও সরকার ফেলে দেবে: মমতা

কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে শিক্ষানবিশ চিকিৎসক মৌমিতা দেবনাথের মৃত্যুতে উত্তাল হয়ে উঠেছে গোটা পশ্চিমবঙ্গ। বুধবার (১৪ আগষ্ট) কলকাতার রাজপথসহ পশ্চিমবঙ্গের সমস্ত জেলায় ছিল নারীদের ‘রাত দখলে’র আভিযান। স্বাধীনতার আগের দিনে রাজ্যজুড়েই রাত দখলে সামিল হন রাজ্যের নারীরা।

Advertisement

এই প্রতিবাদ আন্দোলনকে বাংলাদেশের সাম্প্রতিক সময়ের কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে তুলনা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

স্বাধীনতা দিবসের আগে কলকাতার হাজরায় এক অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে বাংলাদেশের প্রসঙ্গ তুলে মমতা বলেন, অনেকে ভাবছেন বাংলাদেশের মতো এখানেও সরকার ফেলে দেবে। আমি ক্ষমতার মায়া করি না।

পশ্চিমবঙ্গে বিরোধী দল বিজেপি ও সিপিএম মিলে এই আন্দোলনকে সামনে রেখে রাজনীতি করছে অভিযোগ তুলে মমতা বলেন, আপনাদের নৃশংস হত্যা কাহিনী কত মানুষের কঙ্কাল পুঁতে দিয়েছেন মাটিতে। একসঙ্গে কেশপুরে কত মানুষকে হত্যা করেছিলেন। সব ভুলে গেছি আমরা, আর আজকে আপনারা রাস্তায় নেমেছেন। এই ঘটনায় কোথায় দুঃখ জানাবেন, তার শান্তি কামনা করবেন, তার পরিবারকে সমবেদনা জানাবেন তা না করে সিপিএম বিজেপি আপনারা রাজনীতি করছেন।

Advertisement

বিরোধী রাজনৈতিক দলগুলোর উদ্দেশ্যে তিনি বলেন, আপনার ভাবছেন বাংলাদেশে একটি ঘটনা ঘটে গেছে আমরা সেটাকে টেনে এনে যদি ক্ষমতা দখল করতে পারি। আমি ক্ষমতার মায়া করি না। আমি যতদিন বাঁচব, মানুষের সেবা করে যাব, ন্যায়বিচার করে যাব। যার জন্য আমি পুলিশকে দিয়ে অনেক কাজ করিয়েছিলাম কিন্তু ওরা হাইকোর্টে গেলেন।

সম্প্রতি ভারতে ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম আনার হত্যা মামলায় রাজ্য পুলিশের ভূমিকার ভূয়সী প্রশংসা করেছেন মমতা। তিনি বলেন, কলকাতা পুলিশের যে টিমকে আমি কাজে লাগিয়েছিলাম তারা পৃথিবীর বিখ্যাত। তা না হলে বাংলাদেশের এমপিকে খুন করার পর ভাঙ্গরের কোথায় মৃতদেহকে টুকরো টুকরো করে ফেলে দেওয়া হয়েছিল এই সত্য উদঘাটন হতো না।

তিনি আরও বলেন, আগে একটা সিস্টেম ছিল এখানে যখনই ভিআইপি আসতো আমাদের সেটা জানানো হতো।এখন আর শেয়ার করে না। ফলে আমরা জানতে পারি না বিদেশ থেকে কে আসছে। যদি আমরা জানতাম তাহলে আমরা আগে থেকেই কেয়ার নিতাম। আমাদের আফসোস আমরা জানি না। মারাও গেছে বাংলাদেশের এমপি। আর যারা খুন করেছে, ধরা পড়েছে তারাও বাংলাদেশি।

এরপর মুখ্যমন্ত্রী মমতা বলেন, পশ্চিমবঙ্গের আন্দোলনের অধিকাংশই ছাত্র-ছাত্রী নন। তিনি অভিযোগ করেছেন, যারা আন্দোলন করছেন, তারা অধিকাংশই ছাত্র-ছাত্রী নন। রাজনৈতিক দল এটা পরিকল্পিতভাবে করছে। ভাবছে মমতাকে ক্ষমতা থেকে সরাবে। ওরা জানে না মমতার শর্তে আসলে এক সেকেন্ড লাগে। ঠিক যেভাবে আমি রেল থেকে সরে এসেছিলাম। অন্যায়ের কাছে আমি মাথা নত করি না,করব না। দরকার হলে মানুষের কাছে মাথা নত করব, কিন্তু কোনো রাজনৈতিক দলের কাছে নয়।

Advertisement

চিকিৎসকদের উদ্দেশ্যে মমতা ব্যানার্জী বলেন, আমি বারবার আবেদন জানাচ্ছি আপনারা ডিউটিতে ফিরুন। আপনারা চিকিৎসা দিতে অঙ্গীকারবদ্ধ। আপনাদের চিকিৎসা না পেয়ে তিনজন মারা গেছেন। দয়া করে আপনারা কাজে ফিরুন।

আরও পড়ুন: কলকাতায় চিকিৎসককে ধর্ষণ-হত্যা, আগেও একই ধরনের অপরাধ করেছেন সঞ্জয় কলকাতায় চিকিৎসককে ধর্ষণের পর হত্যা: তদন্ত করবে সিআইডি

এদিকে আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের তরুণী চিকিৎসকের মৃত্যুর ঘটনায় দোষী ব্যক্তির চরম শাস্তির দাবিতে পথে নামছেন মমতা। আগামী ১৬ আগষ্ট বিকেল ৩ টায় কলকাতার মৌলালির মোরে সব কর্মীদের জমায়েত হওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

ডিডি/টিটিএন