শিক্ষা

৪৪তম বিসিএসের স্থগিত মৌখিক পরীক্ষা শুরু ১ সেপ্টেম্বর

৪৪তম বিসিএসে লিখিত পরীক্ষায় সাধারণ ক্যাডারে উত্তীর্ণ প্রার্থীদের স্থগিত মৌখিক পরীক্ষা শুরু হবে আগামী ১ সেপ্টেম্বর। এ পরীক্ষা চলবে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত।

Advertisement

বুধবার (১৪ আগস্ট) বিকেলে মৌখিক পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সময়সূচি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। সময়সূচি থেকে এ তথ্য জানা গেছে।

পিএসসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষায় সাধারণ ক্যাডারে উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা গ্রহণের জন্য পিএসসি এর আগে যে বিজ্ঞপ্তি জারি করেছিল, তা আংশিক পুনর্বিন্যাস করা হয়েছে। পুনর্বিন্যাসকৃত এ সময়সূচি অনুযায়ী আগামী ১ সেপ্টেম্বর থেকে পিএসসির প্রধান কার্যালয়ে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ১৯ সেপ্টেম্বর পর্যন্ত এ মৌখিক পরীক্ষা চলবে। প্রতিদিন ১২০ জন প্রার্থীকে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য ডাকা হয়েছে।

Advertisement

আরও পড়ুন ক্যাডার পদে নিয়োগ পেলেন বাদ পড়া ২৫৯ জনবিসিএসের প্রশ্ন ফাঁসকারীদের সর্বোচ্চ শাস্তি চান সমন্বয়ক সারজিসখলিলের ফাঁস করা প্রশ্নে ৩ বিসিএস ক্যাডার, আতঙ্কে অন্যরাও

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে গত ১৮ জুলাই ৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা প্রথম দফায় স্থগিত করে পিএসসি। এরপর ২৯ জুলাই আবারও এ বিসিএসের মৌখিক পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয় সাংবিধানিক প্রতিষ্ঠানটি। সেসময় ৫ আগস্ট পর্যন্ত সব মৌখিক পরীক্ষা স্থগিত এবং পরবর্তীতে নতুন সময়সূচি জানানো হবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

জানা গেছে, ৪৪তম বিসিএসে মোট ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন চাকরিপ্রার্থী আবেদন করেছিলেন। গত বছরের ২৭ মে এ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার ২৫ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়।

প্রিলিমিনারিতে ১৫ হাজার ৭০৮ পরীক্ষার্থী পাস করেন। তারা লিখিত পরীক্ষায় অংশ নেন। এতে উত্তীর্ণ হন ১১ হাজার ৭৩২ জন প্রার্থী। তারাই মৌখিক পরীক্ষায় অংশ নিচ্ছেন।

৪৪তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশে ৫০, পররাষ্ট্রে ১০, আনসারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, কর ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নেওয়া হবে।

Advertisement

মৌখিক পরীক্ষার সময়সূচি দেখুন এখানে

এএএইচ/এমকেআর/জেআইএম