জাতীয়

পুলিশের লুট হওয়া ৯৭ অস্ত্র-গোলাবারুদ উদ্ধার করলো র‌্যাব

গত ৫ আগস্ট শেখ হাসিনার পদত্যাগ ও দেশত্যাগের পর বিভিন্ন থানা ও পুলিশ স্থাপনা থেকে লুট হওয়া ৯৭টি অস্ত্র, ৬ হাজার ৫৮৫ রাউন্ড গোলাবারুদ ও ২৮টি ম্যাগাজিন উদ্ধার করেছে র‍্যাব।

Advertisement

বুধবার (১৪ আগস্ট) বিকেলে র‍্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক আ ন ম ইমরান খান এসব তথ্য জানান।

তিনি বলেন, গত ৫ আগস্ট দেশের বিভিন্ন স্থানে থানা, ফাঁড়ি ও পুলিশের বিভিন্ন ইউনিটে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। এসময় অস্ত্র ও গোলাবারুদ লুটের ঘটনা ঘটে।

এরপর গঠিত অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেনের নির্দেশনা অনুযায়ী দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে কাজ শুরু হয়। সারাদেশে থানা পুলিশসহ পুলিশের অন্যান্য ইউনিটের কার্যক্রম চালু করতে বাংলাদেশ সেনাবাহিনী ও অন্য বাহিনীর সঙ্গে সমন্বয় করে অস্ত্র উদ্ধার কার্যক্রম শুরু করে র‌্যাব।

Advertisement

আরও পড়ুনক্যাডার পদে নিয়োগ পেলেন বাদ পড়া ২৫৯ জনচট্টগ্রামে থানা থেকে লুট হওয়া ২১ অস্ত্র, ২৭৫ গুলি উদ্ধার

এ পরিপ্রেক্ষিতে লুট হওয়া অস্ত্র ও গোলাবারুদ স্বেচ্ছায় ফেরত দিতে আহ্বান জানায় র‌্যাব। এরপর যেসব অস্ত্র উদ্ধার করা হয়েছে সেগুলো হলো-

র‍্যাব-৭ উদ্ধার করেছে ৩৫টি অস্ত্র, ২৭৫ রাউন্ড গোলাবারুদ, ৮টি সাউন্ড গ্রেনেড ও ৫টি ম্যাগাজিন। র‍্যাব-১০ উদ্ধার করেছে ৯টি অস্ত্র, ৬৬১ রাউন্ড গোলাবারুদ, ৯টি সাউন্ড গ্রেনেড ও মাল্টিটিয়ার গ্রেনেড এবং ১০টি ম্যাগাজিন। এছাড়া ১০টি অস্ত্র, ৭৭ রাউন্ড গোলাবারুদ, ৪টি সাউন্ড গ্রেনেড ও ২টি ম্যাগাজিন উদ্ধার করেছে র‍্যাব-১১। র‍্যাব-১২ উদ্ধার করেছে ৪৩টি অস্ত্র, ৫ হাজার ৫৫৯ রাউন্ড গোলাবারুদ ও ১১টি ম্যাগাজিন।

সবমিলিয়ে লুট হওয়া অস্ত্র ও গোলাবারুদের মধ্যে ৯৭টি অস্ত্র, ৬ হাজার ৫৮৫ রাউন্ড গোলাবারুদ ও ২৮টি ম্যাগাজিন উদ্ধার করেছে র‍্যাব।

আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে লুট হওয়া অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার কার্যক্রমসহ নিয়মিত টহল ও নজরদারি অব্যাহত রাখবে র‍্যাব।

Advertisement

টিটি/কেএসআর/জেআইএম