দেশজুড়ে

রংতুলিতে শহর সাজাচ্ছেন শিক্ষার্থীরা

শেখ হাসিনা সরকার পতনের পর এবার সিরাজগঞ্জে সৌন্দর্য বাড়াতে শিক্ষার্থীদের হাতে উঠেছে রংতুলি। শহর থেকে আবর্জনা ও ময়লা পরিষ্কারের পর এমন উদ্যোগ নেন তারা।

Advertisement

১২ আগস্ট সকালে দেখা যায়, শহরের প্রতিটি দেওয়ালে ইতিহাস ও বিপ্লবের স্লোগান লিখন, গ্রাফিতি অংকন, চিত্র অংকনসহ নানান কর্মসূচি বাস্তবায়ন করছেন শিক্ষার্থীরা। তাদের এমন কাজে প্রশংসা করছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা দেওয়ালে থাকা আওয়ামী লীগ ও ছাত্রলীগের স্লোগান মুছে ছাত্র নাগরিক অভ্যুত্থানের উক্তি, স্লোগান, শহীদদের ছবি, গ্রাফিতি অংকন করছেন। শহরের শহীদ এম মনসুর আলী অডিটোরিয়াম, সিরাজগঞ্জ সরকারি কলেজ ও পৌরসভা ভবন এলাকাসহ বিভিন্ন স্থানের দেওয়ালে এমন চিত্র দেখা যায়।

শহীদ এম মনসুর আলী অডিটোরিয়ামের দেওয়ালে গ্রাফিতি অংকনে ব্যস্ত ইসলামিয়া সরকারি কলেজের শিক্ষার্থী মার্জিয়া খাতুন।

Advertisement

তিনি জাগো নিউজকে বলেন, আমরা নিজেদের মতো করে কয়েকটি টিম গঠন করে শহরের সৌন্দর্য বাড়ানোর জন্য কাজ করছি। যারা অংকন করতে একটু পারদর্শী তাদের নিয়েই এ কাজগুলো করা হচ্ছে।

সিরাজগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী কাউসার জাগো নিউজকে বলেন, আমাদের সঙ্গে বিভিন্ন শহরের স্কুল-কলেজের শিক্ষার্থীরা কাজ করছেন। বেশ আনন্দের সাথেই এ কাজগুলো করছি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সিরাজগঞ্জ সরকারি কলেজের সমন্বয়ক রাজু আহম্মেদ জাগো নিউজকে বলেন, আমরা দেশকে স্বৈরাচারমুক্ত করেছি। দেশটা আমাদের সবার। এজন্য আমাদেরই কাজগুলো করতে হবে।

সিরাজগঞ্জ সরকারি কলেজের এক শিক্ষার্থীর অভিভাবক জাগো নিউজকে বলেন, এ আন্দোলন ঘিরে ছেলেমেয়েদের মাঝে যে আনন্দ কাজ করবে আমি আগে বুঝতে পারিনি। আমার মেয়েটা এতদিন আন্দোলন নিয়ে ব্যস্ত ছিল। এখন ট্রাফিক ও দেওয়ালে অংকন করা নিয়ে ব্যস্ত। তরুণ প্রজন্মের এমন আবেগ ও দেশপ্রেম বাংলাদেশকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে।

Advertisement

এম এ মালেক/জেডএইচ/এএসএম