আইন-আদালত

পেশা পরিচালনা বন্ধের আদেশ পুনর্বিবেচনা চাইলেন আইনজীবী মহসীন রশিদ

আদালত অবমাননার অভিযোগে সুপ্রিম কোর্টের নির্দেশে পেশা পরিচালনা বন্ধের আদেশ পুনর্বিবেচনার আবেদন জানিয়েছেন আইনজীবী মোহাম্মদ মহসীন রশীদ।

Advertisement

বুধবার (১৪ আগস্ট) প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বিভাগের কার্যক্রম শুরু হলে সিনিয়র আইনজীবী মহসিন রশীদ এই আবেদন করেন।

আইনজীবী মহসিন সর্বোচ্চ আদালতকে বলেন, ‘মাই লর্ড, আমার বিষয়ে আদালত অবমাননার রুলসহ পেশা পরিচালনা বন্ধ রাখার আদেশ রয়েছে। পেশা পরিচালনা বন্ধ থাকায় আমার জীবিকা নির্বাহ কঠিন হয়ে গেছে। তাই এ বিষয়ে আপনাদের বিবেচনা প্রত্যাশা করছি। পেশা পরিচালনার সুযোগ দিয়ে আমাকে জীবিকা নির্বাহের সুযোগ দিন। অবমাননার রুলের বিষয়টি থাকতে পারে। সেটির জবাব আমি দেবো।’

একপর্যায়ে প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বিভাগ বিষয়টি আগামী সপ্তাহে শুনবেন বলে আইনজীবী মহসীন রশিদের উদ্দেশে বলেন।

Advertisement

মানবতাবিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চৌধুরী মঈনুদ্দীনকে যুক্তরাজ্যের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের বিরুদ্ধে মানহানির মামলা করার সুযোগ দিয়ে সম্প্রতি রায় দিয়েছেন যুক্তরাজ্যের সুপ্রিম কোর্ট।

এই রায় নিয়ে গত ২১ জুন প্রবাসী সাংবাদিক কনক সরওয়ার পরিচালিত টকশো’তে সুপ্রিম কোর্টের আইনজীবী মহসীন রশিদ বাংলাদেশের আদালত ও বিচার ব্যবস্থা নিয়ে অবমাননাকর বক্তব্য দিয়েছেন বলে অভিযোগ আনেন শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী।

সেই আবেদনের শুনানি নিয়ে সাংবাদিক কনক সরওয়ার ও আইনজীবী মহসীন রশিদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে গত ২৮ জুলাই নোটিশ ইস্যু করেন তৎকালীন প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

সেদিন সর্বোচ্চ আদালত বিষয়টি শুনানির জন্য ২৯ আগস্ট দিন ধার্য করে শুনানি মুলতবি করেন। সেই সঙ্গে এই সময় পর্যন্ত আইনজীবী মহসীন রশিদ সুপ্রিম কোর্টে আইন পেশা পরিচালনা করতে পারবেন না বলে নির্দেশ দেওয়া হয়।

Advertisement

এফএইচ/ইএ/এমএস