শিক্ষা

মতিঝিল আইডিয়ালের স্কুল ড্রেসে বাধ্যতমূলক হলো টুপি-স্কার্ফ

রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের ইউনিফর্মে ছেলেদের মাথায় সাদা টুপি ও মেয়েদের মাথায় স্কার্ফ পরা বাধ্যতামূলক করেছে কর্তৃপক্ষ। টুপি পরার বিষয়টি শুধুমাত্র মুসলিম ছাত্রদের ক্ষেত্রে প্রযোজ্য বলেও জানানো হয়েছে।

Advertisement

আগামীকাল বুধবার (১৪ আগস্ট) থেকে ইউনিফর্ম সংক্রান্ত এ আদেশ কার্যকর হবে বলে জানানো হয়েছে। তবে যাদের এ পোশাক নেই, তারা পোশাক প্রস্তুতের জন্য একমাস সময় পাবে।

সোম ও মঙ্গলবার (১২ ও ১৩ আগস্ট) প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ এমাম হোসাইনের সই করা পৃথক দুটি নোটিশ থেকে এ তথ্য জানা যায়।

গতকাল সোমবার দেওয়া নোটিশে বলা হয়, সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, শিক্ষার্থীদের স্কুল ইউনিফর্ম নিচের বর্ণনা অনুযায়ী অনুসরণ করার জন্য নির্দেশ দেওয়া হলো।

Advertisement

আরও পড়ুন১১ সেপ্টেম্বর থেকে হতে পারে এইচএসসির স্থগিত পরীক্ষাপ্রাথমিক বিদ্যালয়ে পুরোদমে ক্লাস চালুর নির্দেশ মন্ত্রণালয়ের নোটিশের বর্ণনা অনুযায়ী ছাত্রীদের স্কুল ইউনিফর্ম

সাদা রঙের সালোয়ার, সাদা রঙের কলার ও সাদা বেল্টসহ নীল রঙের ফ্রক (হাতা লম্বা হবে), মাথায় সাদা রঙের স্কার্ফ (প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত)। গায়ে সাদা রঙের ওড়না ও সাদা রঙের ক্রস ওড়না (চতুর্থ থেকে দশম শ্রেণি পর্যন্ত)। এছাড়া সবার জন্য সাদা রঙের জুতা ও সাদা মোজা। শীতকালে নেভি ব্লু রঙের কার্ডিগান কলারসহ (সামনে বোতাম)।

ছেলেদের স্কুল ইউনিফর্ম

নেভি ব্লু রঙের ফুল প্যান্ট, সাদা রঙের ফুল/হাফ হাতা শার্ট, সাদা রঙের নেটের গোল টুপি, সাদা রঙের জুতা ও সাদা মোজা। এছাড়া শীতকালে ছাত্ররা নেভি ব্লু রঙের হাফ হাতা/ফুল হাতা সোয়েটার পরবে।

তবে মঙ্গলবার সংশোধিত বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১২ আগস্ট পোশাক সংক্রান্ত বিজ্ঞপ্তি আগামী ১৪ আগস্ট থেকে কার্যকর হবে। যাদের পোশাক প্রস্তুত নেই, তারা এক মাসের মধ্যে নির্দেশনা অনুযায়ী পোশাক প্রস্তুত করে নেবে। তাছাড়া স্কুল ড্রেসের বিজ্ঞপ্তিতে টুপি পরার বিষয়টি শুধুমাত্র মুসলমান ছাত্রদের জন্য প্রযোজ্য হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ এমাম হোসাইন বলেন, ‘মতিঝিল আইডিয়াল স্কুলের ইউনিফর্ম শুরুতে এমন ছিল। মাঝে কিছু পরিবর্তন এসেছিল। শিক্ষক ও অভিভাবকদের সঙ্গে আলোচনা করে কর্তৃপক্ষ পোশাক সংক্রান্ত নতুন বিজ্ঞপ্তি দিয়েছে। এটা আগামীকাল বুধবার থেকে কার্যকর হবে।’

Advertisement

জানা গেছে, শুরু থেকেই আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ছাত্রদের মাথায় নেটের সাদা টুপি পরার নিয়ম ছিল। আর মেয়েদের মাথায় স্কার্ফ বা হিজাব পরতে হতো। তবে ২০২০ সালের জানুয়ারিতে স্কুল কর্তৃপক্ষ জানায় ছেলেদের টুপি না পরলেও চলবে এবং মেয়েদের ওড়না পরাও ঐচ্ছিক করে দেয়। এরপর থেকে অধিকাংশ ছাত্র টুপি ও মেয়েরা ওড়না বা স্কার্ফ পরা বাদ দেয়। তবে অনেক শিক্ষার্থী ‍টুপি ও স্কার্ফ পরতো।

এএএইচ/কেএসআর/এএসএম