দেশজুড়ে

হিলিতে সবজির দোকানে মানবতার ঝুড়ি

চলমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির মধ্যে মানবেতর জীবন-যাপনকারীদের কষ্ট লাঘবে দিনাজপুরের হিলি সবজি বাজারে দোকানে দোকানে মানবতার ঝুড়ি টানিয়েছে বৈষম্যবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা।

Advertisement

মঙ্গলবার (১৩ আগস্ট) হিলি সবজি বাজার ঘুরে দেখা যায়, সবজির দোকানে ঝুলানো আছে ঝুড়ি। ঝুড়িতে লেখা ‘মানবতার ঝুড়ি’ আপনার ক্রয়কৃত সবজি থেকে সামান্য পরিমাণ এ ঝুড়িতে রাখুন, যারা ক্রয় করতে পারে না এটা তাদের জন্য নির্ধারিত। অনেক ক্রেতারা সবজি কিনছেন। তার কিছু সবজি সেই ঝুড়িতে রেখে দিচ্ছেন। এসব ঝুড়িতে রাখা সবজিগুলো আবার অসহায় হতদরিদ্ররা নিয়ে যাচ্ছেন।

সবজি বিক্রেতা আলম হোসেন বলেন, আমার দোকান থেকে অনেক মানুষ সবজি কিনে এর মধ্যে সামান্য কিছু ঝুড়িতে রেখে দিচ্ছেন। যাদের সামর্থ্য কম তারা এসে সেই সবজি নিয়ে যাচ্ছেন। এটা অন্যরকম দৃশ্য।

রিকশা চালক ষাটোর্ধ্ব আকবর আলি বলেন, সকালে বাড়ি থেকে রিকশা নিয়ে বের হয়েছি। থেমে থেমে বৃষ্টি হওয়ায় এখন পর্যন্ত ৫০ টাকাও আয় করতে পারিনি। এক কেজি চাল বাকিতে নিলাম আর সবজি ফ্রি পাইলাম। সবজি কিনতে না হওয়ায় আমার অনেক উপকার হলো। আল্লাহ ছাত্রদের ভালো করুক।

Advertisement

অবসরপ্রাপ্ত শিক্ষক আব্দুল লতিফ জানান, বাজার থেকে পোটল, বেগুন, করলা, শসা কিনেছি। এখান থেকে অল্প কিছু মানবতার ঝুড়িতে রেখে দিলাম। আমার মত অনেকেই এখানে সবজি রেখেছেন। খুব ভালো উদ্যোগ।

আমিনুল ইসলাম নামের এক শিক্ষার্থী জানান, আমি হিলি পাইলট উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী। বাজারে কলেজ পড়ুয়া বড় ভাইয়েরা অসহায় দরিদ্র মানুষের পাশে দাঁড়াতে এ উদ্যোগ নিয়েছে।

মো. মাহাবুর রহমান/এএইচ/এএসএম

Advertisement