জাতীয়

পিবিআই প্রধান হলেন তওফিক মাহবুব

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি মো. তওফিক মাহবুব চৌধুরী। তিনি পুলিশ সদর দপ্তরে ডেভেলপমেন্ট শাখায় অতিরিক্ত আইজিপি হিসেবে কর্মরত ছিলেন।

Advertisement

মঙ্গলবার (১৩ আগস্ট) রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখার উপসচিব মো. মাহাবুর রহমান শেখ সই করা এক প্রজ্ঞাপনে তাকে পদায়ন করা হয়েছে।

মো. তওফিক মাহবুব চৌধুরী ১৯৯৫ সালের ১৫ নভেম্বর বাংলাদেশ পুলিশ বাহিনীতে এএসপি পদে যোগদান করেন। তিনি পুলিশ সদর দপ্তরে ডিআইজি (লজিস্টিকস) পদে যোগদান করে বাংলাদেশ পুলিশ সদস্যদের জন্য লজিস্টিকস সামগ্রীর কারিগরি বিনির্দেশনামায় নতুন প্যারামিটার সংযোজন, পোশাক পরিধান সংক্রান্ত নির্দেশিকা প্রণয়ন, অনলাইন সেবা বৃদ্ধি, জাতীয় জরুরি সেবার সক্ষমতা বৃদ্ধি, পুলিশ এভিয়েশন গঠনের যাবতীয় কার্যক্রম সম্পাদন, আভিযানিক সক্ষমতা বৃদ্ধির জন্য যানবাহন, ইকুইপমেন্ট, মেডিকেল ইকুইপমেন্ট ইত্যাদি ক্রয় কার্যক্রমে পেশাদারত্ব ও আন্তরিকতার মাধ্যমে সম্পাদন করে বাংলাদেশ পুলিশের সক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখেন।

এছাড়া তিনি করোনা মহামারিতে নিজে দায়িত্ব পালন এবং দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যদের জন্য পিপিই, রিএজেন্ট কিট এবং ওষুধ সামগ্রী সরবরাহের মাধ্যমে ভূমিকা রাখেন। প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালনের মাধ্যমে পুলিশ অফিসারদের তদন্ত সক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রয়েছে তার।

Advertisement

আরও পড়ুন

পুলিশের সর্বোচ্চ পদে ব্যাপক রদবদল ১৩ পুলিশ সুপারকে আনা হলো ডিএমপিতে  বাধ্যতামূলক অবসরে রংপুরের ঊর্ধ্বতন দুই পুলিশ কর্মকর্তা 

অতিরিক্ত আইজিপি তওফিক মাহবুব চৌধুরী ১৫তম বিসিএসের মাধ্যমে ১৯৯৫ সালে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। তওফিক মাহবুব চৌধুরী জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর কসভো (২০০২), লাইবেরিয়া (২০০৬) ও দারফুর, সুদান (২০১১) মিশনে ইউএন পুলিশ অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ভার্জিনিয়ায় ইউএস-এর এফবিআই ন্যাশনাল একাডেমিতে তদন্ত ও জিজ্ঞাসাবাদ বিষয়ে প্রশিক্ষণ নিয়েছেন।

কর্মজীবনে ২০০৭ থেকে ২০০৯ সালে বরিশাল জেলা ও ২০১২ সালে রাজশাহী জেলায় পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি স্টাফ অফিসার-টু-আইজিপি, ঢাকা মেট্রোপলিটন পুলিশে ডিসি ডিবি-দক্ষিণ ও ডিসি ওয়ারী, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে ডিসি হেডকোয়ার্টার্স এবং স্পেশাল ব্রাঞ্চের এসপি (প্রশাসন ও অর্থ) ছিলেন।

তওফিক মাহবুব চৌধুরীর জন্ম ১৯৭০ সালে সিলেট শহরে। পৈতৃক নিবাস সিলেটের জকিগঞ্জ থানাধীন বারহাল ইউনিয়নের মহিদপুর গ্রামে। পিতা মরহুম এমএ মান্নান চৌধুরী সিলেট সরকারি এমসি বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যাপক ছিলেন। মাতা নূর রওশন চৌধুরী সুনামগঞ্জ সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা এবং পরবর্তীকালে সিলেট জেলা শিক্ষা অফিসার ছিলেন।

Advertisement

অতিরিক্ত আইজিপি মো. তওফিক মাহবুব চৌধুরী ১৯৮৫ সালে সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৮৭ সালে সিলেট সরকারি এমসি ইন্টারমিডিয়েট কলেজ থেকে এইচএসসি ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন (১৯৮৮-৯৪)।

টিটি/বিএ/এমএস