দেশজুড়ে

চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা সেতুতে টোল আদায় বন্ধ

চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা সেতুকে আপাতত টোলমুক্ত ঘোষণা করা হয়েছে। গণ অধিকার পরিষদের ব্যানারে সেতুটিকে টোলমুক্ত করার দাবির পরিপ্রেক্ষিতে সেনাবাহিনীর সদস্যরা এসে টোল আদায় সাময়িক বন্ধ করেন। এরআগে মঙ্গলবার (১৩ আগস্ট) সকালে চাঁপাইনবাবগঞ্জ মহানন্দা সেতু সংলগ্ন রোডে গণ অধিকার পরিষদের ব্যানারে মহানন্দা সেতু টোলমুক্ত করার দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেন দলের নেতারা।

Advertisement

এসময় মানববন্ধনে গণ অধিকার পরিষদের নেতারা বলেন, সেতুটিতে দুই চাকা ও তিন চাকার যানবাহনের টোল আদায় বন্ধ করতে হবে। একইসঙ্গে সেতু সংস্কারের দাবি জানান তারা। এর পরপরই সেনাসদস্যরা এসে টোল আদায় সাময়িক বন্ধ ঘোষণা করা হয়।

অভিযোগ রয়েছে, স্থানীয় একটি সিন্ডিকেট সড়ক বিভাগের কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশে কম টাকায় ইজারা নিয়ে উচ্চহারে টোল আদায় করে আসছে। উচ্চহারে টোল উত্তোলনের কারণে জন অসন্তোষও রয়েছে বলে জেলা প্রশাসনের গোপন প্রতিবেদনে বলা হয়েছে। সেতুটির অফিসিয়াল নাম ‘বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু’।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৯ সালের ২০ জানুয়ারি ৪৪৮ দশমিক ৩ মিটার দৈর্ঘ্যের মহানন্দা সেতুকে টোলমুক্তকরণের সিদ্ধান্ত হয় চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের সমন্বয় কমিটির সভায়। একই বছরের ৬ মার্চ জেলা প্রশাসন সেতুটিকে টোলমুক্ত ঘোষণা করতে সেতু মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে চিঠি দেন।

Advertisement

সোহান মাহমুদ/এসআর/এএসএম