লাইফস্টাইল

বাঁহাতিরা কেন অন্যদের চেয়ে এগিয়ে?

যারা বাম হাত দিয়ে কাজ করেন তাদেরকে লেফটিস বা বাঁহাতি বলা হয়। আজ আন্তর্জাতিক বাঁহাতি দিবস। প্রতিবছর ১৩ আগস্ট বিশ্বব্যাপী পালিত হয় দিবসটি। বাম হাতের ব্যবহার সম্পর্কিত নানা কুসংস্কার দূর করতে ও মানুষকে সচেতন করতে প্রতিবছর এ দিবস পালিত হয়।

Advertisement

বিশ্বের সব দেশের বাঁহাতিরা দিবসটি বিভিন্নভাবে পালন করে থাকেন। আপনি যদি বাঁহাতি হন, তাহলে অবশ্যই আপনি ভাগ্যবান। গবেষণা প্রতিবেদন অনুযায়ী, বিশ্বে ৯-২০ শতাংশ মানুষ বাঁহাতি।

ইউরোপের ১৭টি দেশের মানুষের লেখার অভ্যাস পর্যবেক্ষণ করে এক গবেষণায় বলা হয়, ২.৫-১২.৮ শতাংশ মানুষ বাঁহাতে লেখেন। আরেক গবেষণা অনুসারে, বিশ্বে নারীদের তুলনায় পুরুষ বাঁহাতির সংখ্যা বেশি।

মানুষ কেন বাঁহাতি হয়?

গবেষকরা বাঁহাতি হওয়ার কারণ হিসেবে ৪০টির মতো জিন শনাক্ত করেছেন। আরেক গবেষণা অনুসারে, জন্মগ্রহণের সময় শতকরা ৭৫ ভাগ শিশুই বাঁহাতি হওয়ার বৈশিষ্ট্য নিয়ে জন্মায়। তবে পরবর্তী সময়ে পরিবেশ ও জীবনযাপন পদ্ধতি মিলিয়ে শিশু ডানহাতিতে পরিণত হয়।

Advertisement

প্লজ জেনেটিকস জার্নালে প্রকাশিত ম্যাশবলের একটি গবেষণা প্রতিবেদন থেকে জানা যায়, মানুষ বাঁহাতি হবে কি না তা নির্ভর করে জিনের ওপর।

গবেষণায় দেখা গেছে, মা-বাবা দুজন বাঁহাতি হলে সন্তানদের শুধু শতকরা ২৬ জন বাঁহাতি হওয়ার সম্ভাবনা থাকে। আবার গর্ভাবস্থায় ও প্রসবের সময় সন্তানের অবস্থান ও প্রিম্যাচিউর হলে বামহাতি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

জানলে অবাক হবেন কেবল মানুষই নয়, অনেক পশু-পাখিও বাঁহাতি বৈশিষ্ট্যসম্পন্ন হয়। এক গবেষণায় বলা হয়, অস্ট্রেলিয়ান ক্যাঙ্গারুরা বাঁহাতি। যদিও দ্বিপদী প্রাণীর ক্ষেত্রে হয়তো এমনটা হওয়াই স্বাভাবিক। তবে চতুষ্পদ প্রাণীরা এ ধরনের বৈশিষ্ট্য প্রকাশ করে না।

আরও পড়ুন মানসিক চাপ ও দুশ্চিন্তা দূর করার কৌশল জেনে রাখুন  ফ্যাটি লিভারের ইঙ্গিত দেয় যেসব লক্ষণ  বাঁহাতিরা কেন এগিয়ে? মস্তিষ্কের ডানপাশ বেশি ব্যবহৃত হয়

গবেষণায় দেখা গেছে, বাঁহাতিদের মস্তিষ্কের ডানপাশ বেশি ব্যবহৃত হয়। এজন্যই সাধারণত বাঁহাতিরা বেশি উদ্ভাবনী ক্ষমতাসম্পন্ন হন। কারণ বাম হাতিরা মস্তিষ্কের ডান প্রকোষ্ঠের ব্যবহার বেশি করেন। যেখানে যুক্তি, কারণ ও সৃজনশীলতার বিষয়গুলো প্রক্রিয়াকরণ করা হয়।

Advertisement

ক্রিস এমসি ম্যামস ইউনিভার্সিটি কলেজ লন্ডন থেকে প্রকাশিত ডানহাতি ও বামহাতিদের ওপর লেখা একটি বইতে উল্লেখ করা আছে, বাঁহাতিদের জীবনের সাফল্য, প্রাপ্তি বা কৃতিত্বপূর্ণ কাজ, ডানহাতিদের তুলনায় ঈর্ষণীয়।

ক্রীড়াজগত ও রাজনীতিতেও বাঁহাতিদের সুবিধা বেশি

ক্রীড়াজগতে ক্রিকেট, টেবিল টেনিস, ব্যাডমিন্টন, টেনিস, বেসবল খেলায় বাঁ-হাতিরা বেশ সুবিধা আদায় করে নিতে পারে। এমন অনেক খেলোয়ার আছেন বিশ্বে। ইউরোপ ও আমেরিকা মহাদেশের সফল রাজনীতিবিদদের অনেকেই বাঁহাতি।

উপার্জনেও এগিয়ে

২০০৬ সালে যুক্তরাষ্ট্রের লাফায়েত কলেজ অ্যান্ড জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখিয়েছেন, বাঁহাতিরা ডানহাতিদের চেয়ে ১০-১৫ শতাংশ বেশি উপার্জন করেন।

স্ট্রোক থেকে দ্রুত সেরে ওঠেন

গবেষণার তথ্য অনুসারে, বাঁহাতিরা স্ট্রোক থেকে দ্রুত সেরে ওঠে। যদিও এ বিষয়টির সঠিক কারণ জানা যায়নি।

মাল্টিটাস্কার হন

বাঁহাতিরা মাল্টিটাস্কার হন। অর্থাৎ তারা ডান হাতের কাজ বাম হাত দিয়ে সহজেই করতে পারেন। গবেষকরা দেখেছেন, বাম ও ডান হাতের মানুষের মধ্যে যখন আলোচনা হয় তখন বাঁহাতিরা দ্রুত সাড়া দেন।

সঠিক সিদ্ধান্ত নিতে পারেন

বাঁহাতিরা সঠিক সময় সঠিক সিদ্ধান্ত নিতে পারেন। বিজ্ঞানীদের মতে, বাঁহাতিরা যে কোনো কাজের আগে সময় নেন। ফলে তারা পরিণতির কথা চিন্তা করেই সিদ্ধান্ত নেন।

জানলে অবাক হবেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, বিশ্বের ধনী ব্যক্তি বিল গেটস, কিংবদন্তি সংগীতজ্ঞ মোজার্ট, চিত্রকর লিওনার্দো দি ভিঞ্চি, বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন, দার্শনিক অ্যারিস্টটল, জনপ্রিয় অভিনেতা চার্লি চাপলিন, টেলিভিশন ব্যক্তিত্ব অপ্রা উইনফ্রে কিংবা খেলার মাঠের জাদুকর লিওনেল মেসি সবাই বাঁহাতি।

সূত্র: বিবিসি/টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জিকেএস