বিনোদন

কে হবেন শিল্পকলা একাডেমির নতুন মহাপরিচালক

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসেবে ২০১১ সালের ৭ এপ্রিল দায়িত্ব নেন লিয়াকত আলী লাকী। বিভিন্ন সময়ে বেশ কয়েকবার তাকে অপসারণের দাবি ওঠে। দুর্নীতির অভিযোগে দুর্নীতি দমন কমিশনে তাকে জিজ্ঞাসাবাদ করার কথাও শোনা যায়। অপসারণ তো দূরের কথা, গত বছরের ২৯ মার্চ সপ্তমবারের মতো তার পদের মেয়াদ বাড়ানো হয়।

Advertisement

গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করে দেশত্যাগের পর থেকে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানদের পদত্যাগের খবর আসতে শুরু করে। সেই ধারাবাহিকতায় গতকাল সোমবার পদত্যাগ করেছেন লিয়াকত আলী লাকী। এখন আলোচনা, কে হচ্ছেন শিল্পকলা একাডেমির নতুন মহাপরিচালক।

সামাজিক যোগাযোগমাধ্যমে ঘুরছে বেশ কয়েকটি নাম। নেটিজেনরা শিল্পকলার মহাপরিচালক হিসেবে প্রস্তাব করেছেন বেশ কয়েকজন ব্যক্তিত্বের নাম। তাদের মধ্যে আছেন বরেণ্য নাট্যজন শিক্ষক সৈয়দ জামিল আহমেদ। এছাড়াও উঠে এসেছে বরেণ্য অভিনেতা, নাট্যকার ও পরিচালক মামুনুর রশীদের নাম। কেউ কেউ প্রস্তাব করেছেন চলচ্চিত্রকার মোস্তফা সরয়ার ফারুকীর নামও।

আরও পড়ুন হোয়াটসঅ্যাপে পদত্যাগপত্র পাঠিয়েছেন লাকী শিল্পকলার ডিজির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ, অনুসন্ধান শুরু দুদকের  ‘কোনো বিলে আমার সই নাই, অধিকাংশ অভিযোগই অপপ্রচার’ 

আলোচনার স্রোতে এগিয়ে আছে সৈয়দ জামিল আহমেদের নাম। বাংলাদেশের মঞ্চনাটকে আলোচিত ব্যক্তিত্ব সৈয়দ জামিল আহমেদ। মঞ্চে ‘চাকা’, ‘বিষাদ সিন্ধু’, ‘বেহুলার ভাসান’ নির্দেশনা দিয়ে সুধী সমাজের প্রশংসা কুড়িয়েছেন তিনি। পরে ২০১৭ সালে তার নির্দেশায় ‘রিজওয়ান’ নাটকের টানা মঞ্চায়ন ঢাকার নাট্যাঙ্গনে ঝড় তোলে।

Advertisement

লিয়াকত আলী লাকী

সৈয়দ জামিল আহমেদকে শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসেবে প্রত্যাশা করেন অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ, আশনা হাবিব ভাবনাসহ অনেকেই। এ নিয়ে ফেসবুকে পোস্টও করেছেন অনেকে। তবে বেশ কয়েকটি সূত্রে জানা গেছে, এই পদের দায়িত্ব নেওয়ার ব্যাপারে আগ্রহী নন সৈয়দ জামিল আহমেদ।

সংস্কৃতি মন্ত্রণায়লয় সূত্রে জানা গেছে, এই পদে কে বসছেন শিগগরিই সেটা ঘোষণা করা হবে। নতুন উপদেষ্টাদের সঙ্গে আলোচনা করে দেশের শিল্পচর্চায় অগ্রণী ভূমিকা রাখা অভিজ্ঞ কাউকেই এই পদের জন্য বেছে নেওয়া হবে।

গতকাল সোমবার (১২ আগস্ট) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমেদের কাছে পদত্যাগপত্র জমা দেন লিয়াকত আলী লাকী। জানা গেছে, গত ১১ আগস্ট দুপুরে অনুগত কয়েকজন কর্মকর্তাকে নিয়ে লিয়াকত আলী লাকী শিল্পকলা একাডেমিতে প্রবেশের চেষ্টা করেন। এ সময় ক্ষুব্ধ ছাত্র-জনতা তাদের ধাওয়া করে। এ সময় দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন তিনি। গতকাল ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন তিনি।

Advertisement

এলএ/আরএমডি/জিকেএস