অর্থনীতি

‘দেশে রপ্তানিকারী শিল্পপ্রতিষ্ঠানে সরকারের সুযোগ-সুবিধা খুবই কম’

 

‘দেশে যে পরিমাণ বিনিয়োগ ও ঝুঁকি নিয়ে রপ্তানিকারী শিল্পপ্রতিষ্ঠানগুলো ব্যবসা পরিচালনা করে, সেই তুলনায় সরকারের সুযোগ-সুবিধা খুবই অপ্রতুল। সরকার প্রদত্ত সুযোগ-সুবিধাগুলো পেতে বছরের পর বছর সংশ্লিষ্ট সেবা প্রতিষ্ঠানগুলোর হয়রানির শিকার হতে হয়। অর্থ, শ্রম ও সময় ব্যয় হয়।’

Advertisement

সোমবার (১২ আগস্ট) রাজধানীর একটি হোটেলে এক মতবিনিময় সভায় বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএপিএমইএ) সভাপতি মো. শাহরিয়ার এসব কথা বলেন। দেশের বর্তমান পরিস্থিতিতে করণীয় নির্ধারণে বিজিএপিএমইএ এই সভার আয়োজন করে।

সভায় মো. শাহরিয়ার বলেন, গত কয়েকদিনে রপ্তানিকারী অনেক শিল্পপ্রতিষ্ঠানে ভাঙচুর ও অগ্নিসংযোগ হওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত শিল্পপ্রতিষ্ঠানের আর্থিক ক্ষতি পুষিয়ে নেওয়া এবং হয়রানিমুক্তভাবে রপ্তানি কার্যক্রম সংশ্লিষ্ট সেবাগুলো পাওয়ার এবং বর্তমান পরিস্থিতিতে সম্ভাব্য সমস্যা মোকাবিলার জন্য করণীয় নির্ধারণ করা প্রয়োজন বলে মতামত ব্যক্ত করেন।

বাংলাদেশ টেক্সটাইল মিলস্ অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সভাপতি শওকত আজিজ রাসেল বলেন, আগে শিল্পেবিনিয়োগে অর্থের উৎস নিয়ে অনুসন্ধান করা হতো না, ফলে বিনিয়োগ বৃদ্ধি পেতো। প্রণোদনা ধীরে ধীরে কমেছে। প্রতি ১০ জনের মধ্যে একজনের কর্মসংস্থান রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠানে হয়। তিনি শিল্প কারখানায় গ্যাস সরবরাহ বৃদ্ধি করে সার আমদানির সিদ্ধান্তকে স্বাগত জানান।

Advertisement

এ সময় তৈরি পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএ’র সহ-সভাপতি আব্দুল্লাহ-হিল-রাকিব বিজিএমইএ’র সদস্য ও কমিউনিটি পুলিশের সমন্বয়ে অঞ্চল ভিত্তিক নিরাপত্তা কমিটি গঠন করা হয়েছে বলে জানান। তিনি ওয়্যারহাউস থেকে মালামাল নিরাপদে স্থানান্তর করার, রুগ্ণ ও ক্ষতিগ্রস্ত শিল্পপ্রতিষ্ঠানের বিদ্যুৎসংযোগ ছয় মাস পর্যন্ত না কেটে প্রতিষ্ঠানটিকে ব্যবসায় ফিরে আসার সুযোগ প্রদানের দাবি জানান।

এছাড়াও তিনি সরকারি পরিসংখ্যানগত তথ্য সঠিক ছিল না বিধায় এলডিসি গ্র্যাজুয়েশনের সময় পেছানোর, এনবিআর ঢেলে সাজানোর, শিল্পপ্রতিষ্ঠানের মালিকের মাধ্যমে শিল্পনীতি প্রণয়নের, দুই মাসের জন্য সফট লোনের ব্যবস্থাকরণ, বাংলাদেশ ব্যাংকের ব্লকড ব্যবসা পলিসি পরিবর্তন করে ব্যবসা সহায়ক পলিসি করার দাবি জানান আব্দুল্লাহ-হিল-রাকিব।

সভায় বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ডিসিসিআই) সাবেক সভাপতি ও থাই চেম্বারের সভাপতি শামস্ মাহমুদ, বিজিএমইএ’র সাবেক সভাপতি কাজী মনিরুজ্জামান প্রমুখ বক্তব্য দেন।

এমএমএ/ইএ/জেআইএম

Advertisement