শিক্ষা

শিক্ষার্থীদের আলটিমেটামের মুখে পদত্যাগ করলেন ডুয়েট উপাচার্য

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান পদত্যাগ করেছেন। ব্যক্তিগত কারণ দেখিয়ে শিক্ষা মন্ত্রণালয় বরাবর এ পদত্যাগপত্র পাঠিয়েছেন তিনি।

Advertisement

সোমবার (১২ আগস্ট) সকালে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তার সঙ্গে পদত্যাগ করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. হিমাংসু ভৌমিক, ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. নজরুল ইসলাম, যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান। তবে উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রশিদ এখনো স্বপদে বহাল রয়েছেন।

আরও পড়ুন

Advertisement

পদত্যাগ করলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে অব্যাহতি চাইলেন চবি উপাচার্য

২০২০ সালের ১৮ নভেম্বর ডুয়েটের উপাচার্য পদে যোগদান করেন অধ্যাপক হাবিবুর রহমান। তিনি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন ‌‘বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ’র সভাপতির দায়িত্বেও ছিলেন। উপাচার্য পদ থেকে পদত্যাগ করায় পরিষদের সভাপতির পদও হারালেন তিনি।

এর আগে শিক্ষার্থীরা উপাচার্যকে পদত্যাগ করার জন্য ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছিলেন। তার সঙ্গে বর্তমান প্রশাসনের অন্য কর্মকর্তাদের পদত্যাগের দাবি ছিল শিক্ষার্থীদের।

একই সঙ্গে শিক্ষার্থীরা যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানকে সব দায়িত্ব থেকে অপসারণ এবং চাকরিচ্যুত করার দাবি জানান। পাশাপাশি শিক্ষক ও ছাত্ররাজনীতি বন্ধেরও দাবি জানিয়েছেন তারা।

এএএইচ/এমকেআর/এএসএম

Advertisement