জাতীয়

পুলিশ স্বাভাবিক কাজ শুরু করলে সেনাবাহিনী ব্যারাকে ফিরবে

সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেছেন, পুলিশ ফোর্স তাদের স্বাভাবিক কার্যক্রম শুরু করলে সেনাবাহিনী সেনানিবাসে ফেরত যাবে। তিনি বলেন, শিগগির পরিস্থিতি স্বাভাবিক হবে।

Advertisement

সোমবার (১২ আগস্ট) বিকেলে খুলনার শহীদ শেখ আবু নাসের স্টেডিয়ামে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

সেনাপ্রধান বলেন, একটা অরাজক পরিস্থিতিতে সেনাবাহিনী মোতায়েন হয়। ৫ আগস্ট ও পরবর্তী সময়টা আরও একটু ভিন্ন। যেখানে অনেক ধরনের অরাজক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বিভিন্ন জায়গায় লুটপাট-অগ্নিসংযোগ হয়েছে। সেই পরিপ্রেক্ষিতে সেনাবাহিনী কাজ করে যাচ্ছে।

আরও পড়ুন

Advertisement

৫৩৭ থানায় সেনা মোতায়েন, টহল জোরদার গোপালগঞ্জে বিক্ষোভকারীদের হামলায় ৯ সেনাসদস্য আহত

তিনি বলেন, পুলিশ ফোর্সের ওপর আক্রমণ হয়েছে। পুলিশ ফোর্সের সংখ্যা দুই লাখ। এত বড় সংখ্যক পুলিশ ফোর্স যখন ইন-অ্যাকটিভ ছিল তখন সেনাবাহিনীর জন্য দুরূহ হয়ে গিয়েছিল। এরপর আমাদের কার্যক্রমের মাধ্যমে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে এসেছি। এখন পুলিশ ফোর্স বিভিন্ন থানায় কার্যক্ষম করে গড়ে তুলতে চেষ্টা করছি। যেন পুলিশ আবার অ্যাকটিভ হয়। এজন্য ডিরেকশন (নির্দেশনা) দিচ্ছি তাদের এবং তারা কার্যক্রম শুরু করেছে।

জেনারেল ওয়াকার-উজ-জামান আরও বলেন, খুলনায় এসে খবর নিলাম এখানে স্বাভাবিক সময়ে যে অপরাধ সংঘটিত হয় এখন সেটাও হচ্ছে না। তবে আত্মতুষ্টির কোনো কারণ নেই। আমাদের আরও ভালোভাবে কাজ করতে হবে এবং পুলিশকে আরও সংগঠিত করতে হবে। তাহলে নিশ্চিতভাবে স্বাভাবিক অবস্থায় ফিরে যাবো। সেদিকেই সেনাবাহিনী দিন-রাত কাজ করে যাচ্ছে।

আরও পড়ুন

লুট হওয়া মালামাল উদ্ধারে মাঠে নেমেছে সেনাবাহিনী

তিনি বলেন, সেনাবাহিনীর সব ডিভিশন বাংলাদেশের বিভিন্ন জায়গায় মোতায়েন আছে। শিগগির পরিস্থিতি স্বাভাবিক হবে।

Advertisement

টিটি/এমকেআর/এমএস