খেলাধুলা

অলিম্পিকে পাকিস্তানকে সোনা জিতিয়ে পাচ্ছেন আস্ত মহিষ!

গড়েছেন ইতিহাস। প্যারিস অলিম্পিকে পাকিস্তানকে প্রথম সোনা এনে দিয়েছেন আরশাদ নাদিম। পাকিস্তানের তারকা জ্যাভেলিন থ্রোয়ারকে নিয়ে তাই রীতিমত শোরগোল পড়ে গেছে দেশে।

Advertisement

প্যারিস থেকে দেশে ফেরার পরে নাদিমকে ঘিরে উচ্ছ্বাস দেখা যাচ্ছে বাঁধনছাড়া। সরকারি ও বেসরকারি বিভিন্ন জায়গা থেকে বিস্তর সংবর্ধনা ও পুরস্কার পাচ্ছেন পাকিস্তানি তারকা। নগদ অর্থ, মূল্যবান সামগ্রীতে ঘর ভরছে তার।

এরই মধ্যে একটি ব্যতিক্রম উপহার পেতে চলেছেন নাদিম। প্যারিস অলিম্পিকে সোনা জেতায় তাকে দেওয়া হচ্ছে আস্ত একটি মহিষ উপহার। সে উপহার দিচ্ছেন তার শ্বশুর মশাই।

এতকিছু থাকতে হঠাৎ মহিষ কেন? আরশাদের শ্বশুর মোহাম্মদ নওয়াজ নিজেই জানিয়েছেন কারণটা। তার কথায়, ‘গ্রাম্য প্রথা অনুযায়ী আমাদের এখানে মহিষ উপহার দেওয়া অত্যন্ত মূল্যবান ও সম্মানের। নাদিম সাফল্য পেয়েও গ্রামকে ভুলে যায়নি। ওর বাড়ি এখনও গ্রামেই। এখনও ও গ্রামে বাবা-মা ও ভাইয়েদের সঙ্গে থাকে।’

Advertisement

সংবাদ সংস্থা পিটিআইকে নওয়াজ আরও জানান, ‘৬ বছর আগে যখন নাদিমের সঙ্গে মেয়ের বিয়ে দিই, তখন ও ছোটখাটো একটা কাজ করত। তবে নিজের খেলা নিয়ে খুবই নিষ্ঠা ছিল ওর। বাড়ির পাশে এবং মাঠে জ্যাভেলিন ছুঁড়তো সারাক্ষণ। যখনই ও আমাদের বাড়ি আসে, কোনও কিছু নিয়ে অভিযোগ করে না। বাড়িতে যা থাকে, তাই খায়।’

প্যারিস অলিম্পিকে সোনা জয়ের পরে শুধু পুরস্কার নয়, পাকিস্তানের সর্বোচ্চ নাগরিক সম্মাননাও পেতে চলেছেন নাদিম।

এমএমআর/জেআইএম

Advertisement