ক্যাম্পাস

শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে অব্যাহতি চাইলেন চবি উপাচার্য

টানা আন্দোলনের পর শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য পদ থেকে অব্যাহতি চেয়েছেন অধ্যাপক ড. মো. আবু তাহের।

Advertisement

রোববার ( ১১ আগস্ট) আচার্যের সচিবালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ বরাবর তিনি অব্যাহতিপত্র জমা দেন। অব্যাহতি চেয়ে তিনি তার বিভাগ (ডিপার্টমেন্ট) চবির ম্যানেজমেন্ট বিভাগে প্রফেসর পদে (গ্রেড-১) যোগদানের অনুমতি প্রদানের জন্য অনুরোধ করেছেন।

অব্যাহতির বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদ জানান, ‘আচার্য মহোদয় ও শিক্ষা মন্ত্রণালয়ের কাছে তিনি দায়িত্ব থেকে অব্যাহতি চেয়েছেন।’

জানা যায়, বর্তমান উপাচার্যকে স্বৈরাচারের সহযোগী উল্লেখ করে ৬ আগস্ট থেকেই তার পদত্যাগের দাবি জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চবির শিক্ষার্থীরা। পরে এই দাবি আন্দোলন ও আল্টিমেটামে রূপ নেয়। গতকাল থেকে শিক্ষার্থীরা উপাচার্যকে আজীবনের জন্য ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করেন।

Advertisement

চলতি বছরের ২০ মার্চ সাবেক উপাচার্য শিরিণ আখতারের পর অধ্যাপক আবু তাহের উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এর সাত মাসের মাথায় ছাত্রদের আন্দোলনের মুখে অব্যাহতি নিলেন তিনি।

আহমেদ জুনাইদ/এফএ/জেআইএম