আন্তর্জাতিক

‘শেখ হাসিনাকে সাহায্য না করলে কেউ ভারতের বন্ধু হতে চাইতো না’

ছাত্র-জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে দাঁড়িয়েছে প্রতিবেশী দেশ ভারত। গত ৫ আগস্ট বাংলাদেশ ছেড়ে তিনি ভারতে আশ্রয় নেন। এরপর থেকে সেখানেই রয়েছেন আওয়ামী লীগ নেত্রী। বিপ্লব-উত্তর বাংলাদেশের সঙ্গে সম্পর্ক অবনতির ঝুঁকি নিয়েও শেখ হাসিনাকে কেন আশ্রয় দিয়েছে ভারত, তার কারণ ব্যাখ্যা করেছেন প্রভাবশালী কংগ্রেস নেতা শশী থারুর। তার মতে, ভারত সরকার যদি শেখ হাসিনার পাশে না দাঁড়াতো, তাহলে আর কেউই দেশটির বন্ধু হতে চাইতো না।

Advertisement

আরও পড়ুন>>

ভারত-যুক্তরাজ্যের ‘না’, কোথায় যাবেন শেখ হাসিনা? পালিয়ে যাওয়ার আগে শেষ কয়েক ঘণ্টা কেমন ছিল শেখ হাসিনার? শেখ হাসিনা ঢাকা ছাড়ার আগে-পরে কোনো বিবৃতি দেননি: জয়

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে শশী থারুর বলেন, আমরা যদি তাকে সাহায্য না করতাম, তাহলে সেটি হতো ভারতের জন্য অপমানজনক। আমরা যদি বন্ধুর সঙ্গে খারাপ ব্যবহার করতাম, তাহলে আর কেউই আমাদের বন্ধু হতে চাইতো না। শেখ হাসিনা ভারতের বন্ধু এবং ভারত তার বন্ধু। কোনো বন্ধু যখন সমস্যায় পড়ে, আপনি তাকে সাহায্য করতে, নিরাপদে রাখতে দুবার ভাববেন না। ভারত ঠিক সেটাই করেছে।

শেখ হাসিনাকে আশ্রয় দেওয়ায় মোদী সরকারের প্রশংসা করে বিরোধীদলীয় এ নেতা বলেন, এজন্য আমি সরকারকে সাধুবাদ জানাই। আমি অন্য কিছু চাইতাম না। একজন ভারতীয় হিসেবে আমাদের কিছু মান রয়েছে, যা আমরা বিশ্বে দাঁড় করিয়েছি। সরকার তাকে (শেখ হাসিনা) এখানে নিয়ে আসার এবং তার নিরাপত্তা নিশ্চিত করার জন্য সঠিক কাজই করেছে।

Advertisement

শেখ হাসিনা ভারতে কতদিন থাকবেন সে প্রসঙ্গে শশী থারুর বলেন, তিনি কতদিন থাকতে চান তা আমাদের বিষয় নয়। আপনি কাউকে আপনার বাড়িতে ডেকে এনে জিজ্ঞাসা করবেন না যে, তিনি কখন চলে যাবেন। আমার মতে, আমরা অপেক্ষা করবো এবং দেখবো যে, তিনি চলে যাওয়ার আগে কতদিন থাকতে চান।

কংগ্রেস নেতা বলেন, আপাতত তিনি (শেখ হাসিনা) আমাদের সঙ্গে রয়েছেন। আমাদের গর্বিত হওয়া উচিত, আমরা একজন বন্ধুর পাশে দাঁড়িয়েছি যখন তার ব্যক্তিগত নিরাপত্তা সংকটে পড়েছিল।

কেএএ/

Advertisement