জাতীয়

নির্বাচনের মাধ্যমেই এ সরকার সরে যাবে: পররাষ্ট্র উপদেষ্টা

সরকার নির্বাচনের মাধ্যমেই সরে যাবে বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। রোববার (১১ আগস্ট) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অডিটোরিয়ামে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা বলেন। মতবিনিময়ের শুরুতে ছাত্র-জনতার আন্দোলনে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

Advertisement

একটা সুষ্ঠু নির্বাচন করার জন্য আপনারা অন্তর্বর্তীকালীন সরকার কতদিন মেয়াদ চান? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ সময়ে একটি ফায়ার ফাইটিং জব চলছে; সেটা আপনারা জানেন। কারণ ছাত্ররা ট্রাফিক কন্ট্রোল করার কথা ছিল না সেটা তারা করছে। সেটা ছাড়া উপায় ছিল না। তাদের তো স্কুল-কলেজে যেতে হবে। তাই প্রথমে আমরা এই কাজ করি।

তিনি বলেন, যাদের এই কাজ করার কথা তাদের নিয়ে আসতে পারিনি। তবে আমরা আশা করছি আগামী এক সপ্তাহের মধ্যে পরিস্থিতি অনেক উন্নত হবে। তখন আর এটি লাগবে না। স্থিতিশীলতা ফিরিয়ে আনা আমাদের প্রথম কাজ। সেটা ৭ দিন লাগতে পারে, ১৫ দিন লাগতে পারে, ২ মাসও লাগতে পারে। স্থিতিশীলতা ফিরিয়ে আনার পর হয়ত এই প্রশ্নের উত্তর দেওয়া যাবে। কোনো কোনো সমস্যা হচ্ছে, অন্যায় হচ্ছে আইনগতভাবে সেগুলোকে দেখতে হবে। দেখার পর সংশ্লিষ্টরা ঠিক করবে সেই জিনিসগুলো মেরামত করতে কতদিন লাগবে। তারপর মেয়াদ সম্পর্কে বলা যাবে।

তিনি বলেন, নির্বাচন করতে হবে অবশ্যই, সরকার নির্বাচনের মাধ্যমেই সরে যাবে। তার আগে এখনই বলতে পারছি না ঠিক কবে হবে। এটা নিয়ে আপাতত কথা না বলি, আমরা কিছুদিন অপেক্ষা করি। একটা স্ট্যাবিলিটি আসুক, সরকারের পক্ষ থেকে একটা প্রোগ্রাম আসুক এই এই কাজটা করতে হবে। আমরা দেশকে স্বর্গ বানিয়ে যেতে পারবো না, সে ধরনের উচ্চাভিলাস কারোই নেই। কিন্তু আমরা চাচ্ছি যারা বিপ্লব সাধন করেছে তাদের কিছু দাবি দাওয়া আছে, তাদের কিছু শর্ত আছে। তাতে অযৌক্তিক কিছু বলেনি, সেই পথটুকু দেখাতে হবে।

Advertisement

যেহেতু আপনি আন্দোলনে হত্যার ঘটনায় বিচারের কথা বলেছেন তাই শেখ হাসিনাকে ভারত থেকে ফিরিয়ে আনার জন্য ভারতে কোনো বার্তা দেবেন কি না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, শেখ হাসিনা ফিরবেন কি না সেটি আমার বিষয় না। এটা যদি আইন মন্ত্রণালয় আমাকে বলে যে তাকে ফিরিয়ে আনার জন্য চিঠি দেন, তাহলে আমি দেবো। এটা দেখতে থাকুন কি হয়। সবকিছু কিন্তু ছাত্রদেরও নিয়ন্ত্রণে না, আমাদের নিয়ন্ত্রণে না এমনকি দেশের নিয়ন্ত্রণেও না।

আইএইচআর/এমআইএইচএস/জিকেএস