জাতীয়

গণপূর্তের সেই প্রকৌশলীর বিরুদ্ধে মামলা অনুমোদন দুদকের

বিপুল পরিমাণ নগদ অর্থ ও সোনার গয়নাসহ ছাত্রদের হাতে আটক পটুয়াখালীর গৃহায়ণ ও গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী হারুন অর রশিদের বিরুদ্ধে মামলার অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

Advertisement

রোববার (১১ আগস্ট) দুদকের উপপরিচালক (জনসংযোগ) মো. আকতারুল ইসলাম বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

এর আগে গত বৃহস্পতিবার (৮ আগস্ট) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা বরিশাল নগরীর সিঅ্যান্ডবি সড়কের চৌমাথা এলাকায় ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্ব পালনকালে ওই প্রকৌশলীর গাড়ি তল্লাশি করে বিপুল পরিমাণ নগদ অর্থ ও স্বর্ণালংকার পান। পরে তাকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়।

জানা যায়, স্ত্রী ও মেয়েকে নিয়ে কালো রঙের একটি প্রাইভেটকারে করে পটুয়াখালী থেকে কুষ্টিয়ায় নিজ বাড়িতে যাচ্ছিলেন হারুন অর রশিদ। বৃহস্পতিবার বিকেলে ঢাকা-বরিশাল মহাসড়কের বরিশাল নগরীর চৌমাথা এলাকায় পৌঁছালে শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত শিক্ষার্থীরা তার গাড়ির গতিরোধ করেন।

Advertisement

পরে গাড়িটি তল্লাশি করে প্রায় ২৬ লাখ নগদ টাকা, ১০ হাজার ডলার ও প্রায় এক কেজি সোনার গয়নাসহ এই প্রকৌশলীকে আটক করেন শিক্ষার্থীরা।

ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্ব পালন করা শিক্ষার্থীরা জানান, হারুন অর রশিদের কাছে বিপুল পরিমাণ নগদ টাকা, ডলার, সোনার গয়না ও ব্যাংকের চেক পাওয়া যায়। পরে সেনাবাহিনীর টহল দলকে খবর দেওয়া হলে সেনাসদস্যরা ঘটনাস্থলে এসে তাকে কোতোয়ালি মডেল থানায় হস্তান্তর করেন।

হারুন অর রশিদের বিরুদ্ধে অভিযোগ, তিনি ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে ২৫ লাখ ৮০ হাজার টাকা অর্জন করেছেন। এছাড়া ১০ হাজার ইউএস ডলার অর্জন ও ৪৮ দশমিক ২৮ ভরি সোনার গয়না ক্রয়পূর্বক মানিলন্ডারিং করেছেন।

কমিশন সূত্র জানায়, এসব বিষয় আমলে নিয়ে মামলা দায়ের ও মামলা তদন্তের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

এসএম/এমকেআর/জেআইএম