লাইফস্টাইল

বৃষ্টির বিকেলে স্বাদ নিন চিংড়ি পেঁয়াজুর

বৃষ্টির বিকেলে বা সন্ধ্যায় গরম গরম পেঁয়াজু খাওয়ার মজাই আলাদা। আর সেই পেঁয়াজু যদি হয় মাছের, তাহলে তো কথায় নেই! চিংড়ি মাছের সঙ্গে বেশি করে পেঁয়াজ মিশিয়ে যদি মচমচে পেঁয়াজু তৈরি করা হয়, তা খেতে কেমন হবে, ভাবতেই নিশ্চয়ই জিভে পানি চলে এসেছে? ঝটপট কীভাবে চিংড়ি পেঁয়াজু তৈরি করবেন জেনে নিন রেসিপি-

Advertisement

উপকরণ

১. চিংড়ি মাছ ২৫০ গ্রাম ২. মরিচের গুঁড়া আধা চা চামচ৩. হলুদের গুঁড়া আধা চা চামচ৪. রসুন বাটা ১ টেবিল চামচ৫. লেবুর রস ২ টেবিল চামচ৬. কাসুন্দি ১ টেবিল চামচ ৭. পেঁয়াজ কুচি ২০০ গ্রাম

আরও পড়ুন রেস্তোরাঁর মতো কাবাব তৈরি করুন ঘরেইরুই মাছের ডিমের বড়া

৮. কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ ৯. কর্নফ্লাওয়ার ৬ টেবিল চামচ১০. বেসন ৩ টেবিল চামচ ১১. চালের গুঁড়া ৩ টেবিল চামচ১২. সরিষার তেল পরিমাণমতো।১৩. ধনেপাতা কুচি আধা কাপ ১৪. লবণ স্বাদমতো ও১৫. কালো জিরা ১ চা চামচ।

পদ্ধতি

প্রথমে মাছগুলো ধুয়ে ভালো করে পরিষ্কার করে নিন। এবার একটি পাত্রে মাছের সঙ্গে একে একে সব মসলা মেখে নিন। এরপর মাছ ঘণ্টাখানেকের জন্য ফ্রিজে রেখে দিন। পেঁয়াজ লম্বা করে কুচি করে কেটে নিন।

Advertisement

আলাদা একটি পাত্রে কর্নফ্লাওয়ার, বেসন, চালের গুঁড়া, কাঁচা মরিচ, পেঁয়াজ ও কালো জিরা ভালো করে মিশিয়ে নিন। মাছের মিশ্রণটি পেঁয়াজের সঙ্গে ভালো করে মিশিয়ে নিন।

প্রয়োজনে সামান্য পানি দিতে পারেন। এবার পেঁয়াজুর আকারে গরম তেলের মধ্যে ছেড়ে দিন। লালচে করে ভেজে ফেলুন। বৃষ্টির সন্ধ্যায় চায়ের সঙ্গে দারুণ জমবে চিংড়ি মাছের পেঁয়াজু।

জেএমএস/জেআইএম

Advertisement