প্রবাস

মিশরে ছাত্র আন্দোলনে নিহত শিক্ষার্থীদের স্মরণে দোয়া মাহফিল

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শহীদ আবু সাঈদসহ সব শহীদের স্মরণে মিশরের বিখ্যাত আল-আজহার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠান ‘দারুল আজহার বাংলাদেশ’ এর উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

Advertisement

মঙ্গলবার (৬ আগস্ট) সন্ধ্যায় রাজধানী কায়রোস্থ দারাসা এলাকায় প্রতিষ্ঠানটির হলরুমে শহীদের আত্মার মাগফিরাত কামনা করে আলোচনা ও দোয়া শেষে উপস্থিত সবার মাঝে তবারক বিতরণ করা হয়।

‘দারুল আজহার বাংলাদেশ’ এর চেয়ারম্যান মাওলানা হাবিবুল বাশার আল-আজহারীর সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন মিশরে বাংলাদেশ স্টুডেন্ট অর্গানাইজেশনসহ অন্যান্য অঙ্গ-সংগঠনের নেতারা। দোয়া মাহফিলে বক্তব্য দেন আল-আজহার বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষার্থীরা।

আরও পড়ুনড. ইউনূস স্যারের কাছে খোলা চিঠিস্বাগতম হে বাংলাদেশের নতুন সূর্যদেশ পুনর্গঠনে বৈধপথে রেমিট্যান্স পাঠাবে প্রবাসীরা

সভাপতির বক্তব্যে মাওলানা হাবিবুল বাশার বলেন, নিজ মাতৃভূমিকে উন্নতির শিখরে পৌঁছাতে এবং সমৃদ্ধশীল আগামীর বাংলাদেশ গড়ার লক্ষ্যে—নিজেদের মেধা ও যোগ্যতাকে শাণিত করে শ্রম ও চেষ্টাকে ধারাবাহিক করতে চিন্তা ও গবেষণাকে কাজে লাগাতে হবে।

Advertisement

সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতায় দেশে ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটে। এতে তুমূল বিতর্কের মুখে পড়ে আওয়ামী লীগ সরকার। জুলাই মাসে শুরু হওয়া ছাত্র-আন্দোলন ধীরে ধীরে তীব্র হতে থাকে। অবশেষে ৫ আগস্ট ছাত্র আন্দোলন ও গণবিক্ষোভের মুখে পদত্যাগ করে হেলিকপ্টারযোগে দেশ ছাড়েন শেখ হাসিনা।

এমআরএম/জেআইএম