খেলাধুলা

শেষ মুহূর্তে পেনাল্টি মিস স্পেনের, ব্রোঞ্জ জিতলো জার্মানি

শ্বাসরুদ্ধকর ম্যাচে স্পেনকে হারিয়ে প্যারিস অলিম্পিকের নারী ফুটবলে চতুর্থবারের মতো ব্রোঞ্জ পদক জিতেছে জার্মানি। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটিতে স্পেনকে ১-০ গোলে হারিয়েছে জার্মানরা।

Advertisement

গতকাল ফ্রান্সের লিঁওতে অতিরিক্ত সময়ের ৮ মিনিটে পেনাল্টি পায় স্পেন। গোল করতে পারলেই ১-১ সমতায় ফিরতে পারতো স্প্যানিশ নারীরা। কিন্তু স্পেনের অ্যালেক্সিয়া পুটেলাসের শট দুর্দান্ত ড্রাইভ দিয়ে রুখে দেন জার্মানির গোলরক্ষক এন কার্টিন বার্জার। ফলে লিড ধরে রাখতে সক্ষম হয় জার্মানি। এর ১ মিনিট পর রেফারি শেষ বাঁশি বাজালে জয় নিশ্চিত হয় ২০১৬ সালের চ্যাম্পিয়নদের।

ম্যাচের ৬৫ মিনিটে পেলান্টি থেকে গোল করেই লিড নিয়েছিল জার্মানি। ডি-বক্সের ভেতর স্পেন গোলরক্ষক কাটা কোল ফাউল করে জার্মানি গুইলিয়া গুইনকে। পেনাল্টি শট নিতে এসে মোটেই ভুল করেননি বায়ার্ন মিউনিখের গুইলিয়া। এতে ১-০ ব্যবধানে এগিয়ে যায় জার্মানি।

চলতি অলিম্পিকে কোনো শিরোপা জিততে না পারায় হতাশ স্প্যানিশরা। আসর শুরুর আগে তারাই ছিল ফেবারিট। কারণ গত গ্রীষ্মে বিশ্বকাপ জিতেছিল স্পেন। এরপর চলতি বছর উঁচিয়ে ধরেছিল ন্যাশনস লিগের শিরোপাও।

Advertisement

কিন্তু সেমিফাইনালে অলিম্পিকের ইতিহাসে প্রথমবারের মতো ব্রাজিলের মুখোমুখি হয়ে আকস্মিকভাবে হেরে যায় স্পেন। এবার হারতে হলো তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচেও।

ম্যাচের পর স্পেনের ফরোয়ার্ড জেনি হারমোসো বলেছেন, আমি আবারও বলবো, আপনি যখন জিতবেন তখন আপনি সেরা নন অথবা হেরে গেলেও সবচেয়ে খারাপ নন। যা কিছু আসে এই দলটি তার জন্য সর্বোচ্চ প্রস্তুত। আমরা এখানে বসে থাকতে পারি না। কারণ আমরা পদক পাইনি। এতে সবকিছু জগাখিচুড়ি হয়ে যাবে; যা কেবল ক্ষতি করতে পারে।

আাগামীকাল শনিবার সোনা জয়ের লড়াইয়ে মাঠে নামবে ব্রাজিল ও যুক্তরাষ্ট্র।

এমএইচ/এমএস

Advertisement