আন্তর্জাতিক

ট্রাম্প-কমলার প্রথম মুখোমুখি বিতর্ক ১০ সেপ্টেম্বর

নভেম্বরে হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস বিতর্কে অংশ নেবেন। ১০ সেপ্টেম্বর সংবাদমাধ্যম এবিসিতে দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মধ্যে প্রথম মুখোমুখি বিতর্ক হতে চলেছে।

Advertisement

এদিকে ফ্লোরিডার পাম বিচের নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি ৪ ও ২৫ সেপ্টেম্বর কমলার সঙ্গে আরও দুটি বিতর্কে অংশ নিতে চান, যেগুলো ফক্স ও এনবিসিতে সম্প্রচার করা হবে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে কমলা হ্যারিস বলেছেন, অবশেষে ট্রাম্প রাজি হয়েছেন। তার সঙ্গে ১০ সেপ্টেম্বরের বিতর্কে অংশ নেওয়ার প্রস্তুতি নিচ্ছি।

কমলার প্রচার শিবিরের একজন কর্মকর্তা বলেন, এবিসিতে ১০ সেপ্টেম্বরের বিতর্কে ট্রাম্পের অংশগ্রহণ করার ওপর, তার সঙ্গে পরবর্তীতে বিতর্কে বসার বিষয়টি নির্ভর করছে। অবশ্য কমলার প্রচার শিবির এরই মধ্যে সংবাদমাধ্যম ফক্সের বিতর্কে অংশ নেওয়ার কথা নাকচ করে দিয়েছে।

Advertisement

এর আগে ট্রাম্প ইঙ্গিত দিয়েছিলেন, এবিসির বিতর্কে তিনি অংশ নাও নিতে পারেন তিনি। তার এই বক্তব্যের আগে কমলা ডেমোক্র্যাট পার্টির প্রার্থী হিসেবে জো বাইডেনের স্থলাভিষিক্ত হন। ১০ সেপ্টেম্বর জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে এবিসিতে বিতর্ক হওয়ার কথা ছিল। গত ২৭ জুন এ দুজন সিএনএনে তাদের প্রথম বিতর্কে অংশ নিয়েছিলেন।

এদিকে বৃহস্পতিবার (৮ আগস্ট) ইপসোসের প্রকাশ করা একটি জরিপে দেখা গেছে, জুলাইয়ের শেষ দিক থেকে কমলা জনসমর্থনের দিক থেকে তাঁর প্রতিদ্বন্দ্বী ট্রাম্পের সঙ্গে ব্যবধান বাড়িয়েছেন। জরিপের ফলাফল অনুযায়ী, কমলার প্রতি সমর্থন রয়েছে ৪২ শতাংশ ভোটারের, আর ট্রাম্পের পক্ষে সমর্থন রয়েছে ৩৭ শতাংশের। এর আগে ২২-২৩ জুলাই রয়টার্স ও ইপসোসের জরিপে দুজনের মধ্যে সমর্থনের এ হার ছিল যথাক্রমে ৩৭ ও ৩৪ শতাংশ।

মঙ্গলবার মিনেসোটার গভর্নর টিম ওয়ালজকে নিজের রানিং মেট হিসেবে ঘোষণা করেন কমলা হ্যারিস। এ ঘটনার পর বৃহস্পতিবারই প্রথম পাম বিচে সংবাদ সম্মেলন করার মাধ্যমে জনসমক্ষে প্রথম উপস্থিত হলেন ট্রাম্প।

সূত্র: রয়টার্স

Advertisement

এসএএইচ