খেলাধুলা

শাস্তি পেতেই হলো স্পেনের মোরাতা-রদ্রিকে

ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে চতুর্থ শিরোপা জয়ের উদযাপনের মেতেছিলেন স্পেনের ফুটবলাররা। এক পর্যায়ে গান ও স্লোগানের মাধ্যমে উদযাপন শুরু করে তারা। সে সময় স্লোগানে দুই স্প্যানিশ তারকা আলভারো মোরাতা ও রদ্রি বলে ওঠেন ‘জিব্রাল্টার স্প্যানিশদের’।

Advertisement

এই কথা মোটেই ভালোভাবে নেয়নি জিব্রাল্টা ফুটবল অ্যাসোসিয়েশন (জিএফএ)। তারা ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার কাছে অভিযোগ করে। সেই অভিযোগের প্রেক্ষিতে স্পেন ফুটবল দলের অধিনায়ক আলভারো মোরাতা ও মিডফিল্ডার রদ্রিকে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে উয়েফা।

গতকাল মঙ্গলবার (৭ আগস্ট) অভিযোগের প্রেক্ষিতে তদন্ত শেষে এই রায় দেয় উয়েফা।

আগামী ৫ সেপ্টেম্বর সার্বিয়ার বিপক্ষে ন্যাশনস লিগে খেলা আাছে স্পেনের। ওই ম্যাচটিতে খেলতে পারবেন না মোরাতা ও রদ্রি।

Advertisement

অভিযোগের প্রেক্ষিতে মোরাতা ও রদ্রির বিরুদ্ধে ‘সাধারণ প্রতিপালনীয় আচরণ, শোভন আচরণের নীতিমালা ভঙ্গ, খেলাধুলার অনুষ্ঠানকে খেলাবিহীন প্রচারণার কাজে ব্যবহার, এবং ফুটবল, বিশেষ করে উয়েফার সম্মানহানি’ ধারায় অভিযোগ গঠন করে উয়েফা।

জিব্রাল্টার স্পেনের দক্ষিণ উপকূলে অবস্থিত ব্রিটিশ শাসনাধীন একটি অঞ্চল। আগে এটি স্প্যানিশদের নিয়ন্ত্রণে থাকলেও একটি যুদ্ধের মাধ্যমে ১৭১৩ সাল থেকে ব্রিটিশরা এর নিয়ন্ত্রণ করছে। স্পেন বারবার তাদেরকে এলাকাটি ছেড়ে দেওয়ার দাবি জানালেও তাতে রাজি হয়নি ব্রিটিশরা।

শেষ পর্যন্ত গণভোটের মাধ্যমে সমস্যা সমাধান করা হয়। গণভোটে ব্রিটিশদের অধীনে থাকার সিদ্ধান্ত জিব্রাল্টারের অধিবাসীরা। এরপর থেকে সেখানে ব্রিটিশদের শাসন বৈধ হয়। ব্রিটিশদের অধীনে থাকলেও ইংল্যান্ড ও ওয়েলসের মতো জিব্রাল্টারের নিজস্ব ফুটবল ফেডারেশন রয়েছে।

এমএইচ/এএসএম

Advertisement