জাতীয়

ট্রাফিক নিয়ন্ত্রণে কাজ করবে বিএনসিসি

দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় সড়কে ট্রাফিক নিয়ন্ত্রণে কাজ করবে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি)।

Advertisement

বুধবার (৭ আগস্ট) বিএনসিসি অধিদপ্তরের মহাপরিচালকের পক্ষে মেজর এস এম আমিনুল হকের সই করা এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, দেশের বর্তমান সার্বিক পরিস্থিতিতে কিছু স্বার্থান্বেষী মহল পুলিশ বাহিনীর ওপর আক্রমণ করছে। প্রত্যেক জেলার এক বা একাধিক থানা স্বার্থান্বেষী মহলের রোষানলে পড়ে। ফলশ্রুতিতে এই মুহূর্তে বাংলাদেশে পুলিশ ব্যবস্থা ভেঙে পড়েছে। সড়কে ট্রাফিক কন্ট্রোলের জন্য কোনো পুলিশের উপস্থিতি নেই এবং যোগাযোগ ব্যবস্থা বিঘ্নিত হচ্ছে।

আরও বলা হয়, উপরোক্ত বক্তব্যের প্রেক্ষিতে ক্যাডেটদের দায়িত্বপূর্ণ এলাকায় বিএনসিসিও/পিইউও/টিইউওদের প্রত্যক্ষ তত্ত্বাবধানে বিএনসিসির আগ্রহী সক্রিয় ক্যাডেট কর্তৃক নিজ নিজ দায়িত্বপূর্ণ এলাকায় দায়িত্বপ্রাপ্ত সেনাবাহিনীকে অবহিত পূর্বক এবং আনসার ভিডিপির সঙ্গে সমন্বয় পূর্বক যোগাযোগ ব্যবস্থা সচল রাখতে ভূমিকা রাখবে।

Advertisement

এ ক্ষেত্রে ক্যাডেটরা আনসারদের সমন্বয়ে ট্রাফিক কন্ট্রোল করবেন। এছাড়াও ক্যাডেটরা নিজ উদ্যোগে এলাকা পরিচ্ছন্নতা কার্যক্রমেও অংশগ্রহণ করতে পারবেন। ক্যাডেটরা ছোট ছোট গ্রুপে কার্যক্রম পরিচালনা করবেন।

‘সামরিক স্টাফরা একা একা মোতায়নে না থেকে মোবাইলের মাধ্যমে বিএনসিসিও/পিইউও/ টিইউওদের এবং ক্যাডেটদের সঙ্গে সমন্বয় করবে। ডিউটি চলাকালে ক্যাডেটরা ইউনিফর্ম পরিহিত থাকবে এবং আইডি কার্ড ব্যাবহার করবে। দায়িত্ব পালনকালে তাদের কোনো টিএ/ডিএ দেওয়া হবে না। কেবল শিক্ষাপ্রতিষ্ঠানের বিএনসিসি প্লাটুন ফান্ড থেকে দুপুর/রাতের খাবার এবং টি ব্রেক দেওয়া যেতে পারে।

এমএইচএ/এমআইএইচএস

Advertisement