আন্তর্জাতিক

সবাইকে সংযম প্রদর্শনের আহ্বান ইউরোপীয় ইউনিয়নের

শেখ হাসিনার পদত্যাগের পর বাংলাদেশে উদ্ভূত পরিস্থিতিতে শান্ত থাকা ও সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

Advertisement

সোমবার (৫ আগস্ট) রাতে এক বিবৃতিতে ইইউয়ের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল এ আহ্বান জানান।

বোরেল বলেন, মানবাধিকার ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল থেকে নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণ উপায়ে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের উত্তরণ নিশ্চিত করাটা গুরুত্বপূর্ণ।

আরও পড়ুনঐতিহাসিক ৫ আগস্টে যা যা ঘটলো জাতির উদ্দেশে ভাষণে যা বললেন রাষ্ট্রপতি 

ইইউয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে জোসেপ বোরেল বলেন, বাংলাদেশে ঘটে যাওয়া ঘটনাগুলো নিবিড় পর্যবেক্ষণ করছে ইইউ। সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান জনগণের উদ্দেশে ভাষণ দেওয়ার পর শান্ত ও সংযম প্রদর্শনের আহ্বান জানাচ্ছে ইইউ। মানবাধিকার ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল থেকে নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণ উপায়ে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের উত্তরণ নিশ্চিত করাটা গুরুত্বপূর্ণ।

Advertisement

জোসেপ বোরেল বলেন, সাম্প্রতিক দিনগুলোয় বিক্ষোভ চলাকালে মর্মান্তিক প্রাণহানির ঘটনায় ইইউ শোকাহত। শান্তিপূর্ণভাবে পরিস্থিতি সামাল দেওয়া ও সব হত্যাকাণ্ডের নিরপেক্ষ তদন্ত করা হবে মর্মে জেনারেল ওয়াকার-উজ-জামানের দেওয়া আশ্বাসের প্রতি আমরা লক্ষ্য রাখবো। মানবাধিকার লঙ্ঘনের জন্য জবাবদিহি অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্বিচার যাদের আটক করা হয়েছে, তাদের অবিলম্বে মুক্তি দিতে হবে। বাংলাদেশের জনগণের নিবেদিত অংশীদার হিসেবে ইইউ বাংলাদেশের সমৃদ্ধি ও উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ।

আইএইচআর/কেএসআর