আন্তর্জাতিক

পদত্যাগ করে দেশ ছাড়লেন হাসিনা, বিশ্বমিডিয়ায় তোলপাড়

পদত্যাগের পর দেশত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সঙ্গে তার বোন শেখ রেহানাসহ পরিবারের অন্য সদস্যরাও রয়েছেন বলে খবর পাওয়া যাচ্ছে। কয়েক সপ্তাহের রক্তক্ষয়ী ছাত্র আন্দোলনের মুখে ক্ষমতা ছেড়ে শেষ পর্যন্ত দেশত্যাগ করতে বাধ্য হলেন শেখ হাসিনা।

Advertisement

তার পদত্যাগ ও দেশ ছাড়ার খবর ছড়িয়ে পড়তেই আনন্দ-উল্লাসে মেতে উঠেছে ছাত্র-জনতা। এসব খবর ঝড় তুলেছে বিশ্বমিডিয়ায়। এই মুহূর্তে পরিচিত প্রায় সব আন্তর্জাতিক গণমাধ্যমের ‘লিড নিউজ’ (প্রধান খবর) বাংলাদেশ।

সোমবার (৫ আগস্ট) সকাল থেকেই বাংলাদেশে সরকারবিরোধী বিক্ষোভের লাইভ আপডেট দিয়ে যাচ্ছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। সেখানে আন্দোলন সংক্রান্ত নানাবিধ খবর প্রচার করা হচ্ছে।

তাদের বর্তমান খবরের শিরোনাম, পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Advertisement

আল-জাজিরার শিরোনাম, আন্দোলনের মুখে বাংলাদেশ ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রয়টার্স বলছে, পদত্যাগ করে দেশ ছেড়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সকাল থেকে বাংলাদেশ বিষয়ে লাইভ আপডেট দিচ্ছে ভারতের টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস এবং দ্য হিন্দুও। এসব সংবাদমাধ্যমের হোমপেজে প্রধান খবর হিসেবে উঠে এসেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও শেখ হাসিনার পদত্যাগ।

 

বিবিসি বাংলা জানিয়েছে, শেখ হাসিনাকে বহনকারী একটি হেলিকপ্টার ভারতের আগরতলার উদ্দেশে রওয়ানা দিয়েছে।

Advertisement

হাসিনার ঘনিষ্ঠ একজন ব্যক্তি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, তিনি এবং তার বোন গণভবন ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে গেছেন। যাওয়ার আগে তিনি একটি বক্তব্য রেকর্ড করতে চেয়েছিলেন। তবে সেই সুযোগ পাননি তিনি।

রয়টার্স জানিয়েছে, সামরিক একটি হেলিকপ্টারে শেখ হাসিনা এবং তার পরিবারের সদস্যরা ভারতের উদ্দেশে রওয়ানা দিয়েছেন।

কেএএ/