তথ্যপ্রযুক্তি

গুগল গোপনে সব কথা শোনে, অডিও বন্ধ করবেন যেভাবে

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। আপনার যখন যা কিছু জানতে ইচ্ছা হয় সঙ্গে সঙ্গেই তা গুগলেরকাছ থেকেই জেনে নিতে পারেন। তবে একটা বিষয় কি কখনো খেয়াল করেছেন যে, আপনি হয়তো কোনো ব্যাপারনিয়ে কারো সঙ্গে কথা বলছেন একটু পর দেখলেন সেই বিষয়েই গুগল আপনাকে নানান কন্টেন্ট সাজেস্ট করছে।

Advertisement

এই ব্যাপারটা আপনার কাছে মজার মনে হলেও এটি কিছু বিপজ্জনক। গুগলের বিরুদ্ধে অনেকদিন থেকেইঅভিযোগ আছে যে, গুগল ব্যবহারকারীদের কথা গোপনে শোনে। যা খুবই বিপজ্জনক। কারণ এ থেকে আপনারনানান গোপন কথা ফোনের মাধ্যমে গুগল শুনে ফেলছে।

মূলত গুগল তার ব্যবহারকারীদের জন্য নানান ফিচার এনেছে। যেন ব্যবহারকারীদের গুগল ব্যবহারের অভিজ্ঞতাআরও ভালো হয়। তেমনই গুগল অ্যাকাউন্টে একটি হাইড ফিচার রয়েছে, যা ওয়েব এবং অ্যাপ কার্যকলাপ থেকেঅডিও রেকর্ডিং সংগ্রহ করে। সুতরাং বলা যেতেই পারে যে, গুগল ইউজারদের কথা শোনে।

তবে গুগলের দাবি, তারা শুধু কমান্ড শোনার জন্য এবং বিপণন প্রচেষ্টা প্রচারের জন্য এটি করছে। কিন্তু,একভাবে কথা শোনা ব্যবহারকারীদের গোপনীয়তার লঙ্ঘন। কারণ অনেকেই জানেন না যে, গুগল অ্যাসিস্ট্যান্টএবং অন্যান্য অ্যাপের সঙ্গে তাদের কথোপকথন রেকর্ড করে।

Advertisement

সবচেয়ে বিপজ্জনক বিষয় হলো যে, যদি কোনো সাইবার অপরাধী গুগল অ্যাকাউন্ট বা স্মার্ট ডিভাইস হ্যাককরে, তাহলে সে ব্যবহারকারীদের সংরক্ষিত অডিও এবং ভয়েস ডাটাও অ্যাক্সেস করতে পারে।

এই সমস্যার সমাধান আপনি করতে পারেন খুব সহজেই। আপনার ফোন থেকে ভয়েস এবং অডিও কার্যকলাপ বন্ধ রাখুন। এজন্য-

প্রথমে অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেটে সেটিংস অ্যাপটি ওপেন করতে হবে।সেখান থেকে গুগল অ্যাকাউন্টে যান।এরপর ‘ম্যানেজ ইওর গুগল অ্যাকাউন্টে’ ক্লিক করুন।তারপর ‘ডাটা অ্যান্ড প্রাইভেসি’ অপশনে যান।এরপর হিস্ট্রি সেটিংসের মধ্যে থাকা ‘ওয়েব অ্যান্ড অ্যাক্টিভিটি’ অপশনে ক্লিক করুন।এবার এখান থেকে ‘ইনক্লুড ভয়েস অ্যান্ড অডিও অ্যাক্টিভিটি’ বক্সটি আনচেক করে দিন।

সূত্র: মেক ইউজ অব

Advertisement

কেএসকে/জিকেএস