খেলাধুলা

কানাডার বীরোচিত যাত্রা থামিয়ে দিলো জার্মানি

গ্রপ পর্বেই কানাডা নারী ফুটবল দলকে ড্রোন কেলেঙ্কারির ঘটনায় ৬ পয়েন্ট জরিমানা করেছিল ফিফা। জরিমানার সেই পয়েন্ট শোধ করেও কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছিল দেশটি। তবে কানাডার বীরোচিত সেই যাত্রা থেকে গেল কোয়ার্টারেই। জার্মানির বিপক্ষে গোলশূন্য ড্র করার পর টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হেরে গেলো ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

Advertisement

গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ জিতলেও জরিমানার কারণে গ্রুপসেরা হতে পারেনি কানাডা। রানার্সআপ হওয়ায় তাদেরকে মুখোমুখি হতে হলো জার্মানির। জার্মানরা কঠিন প্রতিপক্ষ হলেও নিজের বীরত্বের কথা ভুলে যায়নি কানাডিয়ানরা। হাড্ডাহাড্ডি লড়াইয়ে মেতেছিল কানাডা। গোল না দিতে পারলেও নিজেদের জাল অক্ষত রেখেছে তারা। খেলার মূল সময় গোলশূন্য সমতায় শেষ হওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে।

টাইব্রেকার শ্যুটআউটে প্রথম দুটিতে গোল করে জার্মানি। অন্যদিকে প্রথমটিতে সফলতা দেখালেও টানা দুটিতে ব্যর্থ কানাডিয়ানরা। তৃতীয় শ্যুট মিস করলেও পরের দুটিতে সফল হয় জার্মানি। যে কারণে চতুর্থ শ্যুটে কানাডা গোল করলেও জার্মানির জয় নিশ্চিত হয় ৪-২ ব্যবধানে।

সেমিফাইনালে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে জার্মানি। চলতি আসরে এটি হবে দুই দলের দ্বিতীয়বারের দেখা। এর আগে গ্রুপপর্বের দেখায় জার্মানিকে ৪-১ গোলে হারিয়েছিল যুক্তরাষ্ট্র। জাপানকে ১-০ গোলে হারিয়ে সেমি নিশ্চিত করেছিল মার্কিনিরা।

Advertisement

এর আগে নিউজিল্যান্ডের অনুশীলনের ভিডিও ড্রোনের মাধ্যমে গোপন ধারণ করার অভিযোগ ওঠে কানাডার কোচিং স্টাফদের বিরুদ্ধে। গুপ্তচরবৃত্তির অভিযোগে পয়েন্ট জরিমানার সঙ্গে তিন কোচকে এক বছরের জন্য নিষিদ্ধ করে ফিফা। এরপর কানাডা ফুটবলকে অর্থ জরিমানাও করে ফুটবল নিয়ন্ত্রক সংস্থাটি।

এমএইচ/জেআইএম