অর্থনীতি

শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি পোশাকখাতের ৪৮ ব্যবসায়ীর

শিক্ষার্থীদের চলমান আন্দোলনের প্রতি সংহতি জানিয়েছেন তৈরি পোশাকখাতের দ্বিতীয় প্রজন্মের ব্যবসায়ী নেতারা। তারা মনে করেন, শিক্ষার্থীদের ৯ দফা দাবি এখন বাংলাদেশের সর্বস্তরের মানুষের দাবিতে পরিণত হয়েছে।

Advertisement

শনিবার (৩ আগস্ট) দ্য নেক্সট জেনারেশন অ্যাপারেল বিজনেস কমিউনিটি অব বাংলাদেশের এক যৌথ বিবৃতিতে এসব কথা বলেন তারা। এতে সই করেছেন ৪৮ জন ব্যবসায়ী ও উদ্যোক্তা।

বিবৃতিতে তারা বলেন, আমরা পোশাকখাতের ব্যবসায়ী সম্প্রদায়ের দ্বিতীয় প্রজন্ম আজ এক যৌথ বিবৃতি দিয়ে বাংলাদেশের জনগণের ৯ দফা দাবির সঙ্গে সংহতি প্রকাশ করছি। ব্যবসায়ী সমাজের সদস্য হিসেবে আমরা নিশ্চুপ থেকে নিরীহ জনতার প্রাণহানি এবং জনগণের দাবি উপেক্ষা হওয়া দেখতে পারি না।

পোশাকখাতের দ্বিতীয় প্রজন্মের ব্যবসায়ী নেতারা শিক্ষার্থীদের চলমান আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে বিবৃতিতে বলেন, শিক্ষার্থীদের ৯ দফা দাবি এখন বাংলাদেশের সর্বস্তরের মানুষের দাবিতে পরিণত হয়েছে।

Advertisement

তারা আরও বলেন, আমরা বাংলাদেশের সব নাগরিকের বিষয়ে আমাদের উদ্বেগ পুনর্ব্যক্ত করছি। একটি স্বাধীন জাতির গর্বিত সদস্য হিসেবে আমরা বিশ্বাস করি যে সবার শান্তিপূর্ণভাবে তাদের অধিকার প্রয়োগ করতে সক্ষম হওয়া উচিত। আমরা সাম্প্রতিক ঘটনায় ক্ষতিগ্রস্তদের প্রতি গভীর সহানুভূতি জানাই। পাশাপাশি সুষ্ঠু তদন্তের মাধ্যমে অপরাধীদের বিচারের আওতায় আনা হয়েছে- এমনটা দেখতে চাই। আমরা আন্তরিকভাবে প্রার্থনা করি এবং আশা করি, দেশের বৃহত্তর স্বার্থে বর্তমান পরিস্থিতি স্বাভাবিক হবে।

আরও পড়ুনরোববার থেকে সর্বাত্মক অসহযোগের ডাক শিক্ষার্থীদের শহীদ মিনার থেকে সরকারের পদত্যাগের এক দফা দাবি ঘোষণা 

পোশাকখাতের দ্বিতীয় প্রজন্মের এসব ব্যবসায়ী নেতা বলেন, যারা মর্মান্তিক প্রাণহানি এবং হয়রানির সম্মুখীন হয়েছেন, তাদের প্রতি আমাদের গভীর সহানুভূতি ও সমবেদনা রইলো। সব জীবনই গুরুত্বপূর্ণ। আমরা এই দেশ এবং নাগরিকদের স্বার্থে সর্বোত্তম ন্যায়বিচার এবং অবিলম্বে অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য জরুরিভাবে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানাই।

বিবৃতিতে সই করা ব্যবসায়ীদের মধ্যে রয়েছেন- বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ফজলে শামীম এহসান, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি শামস মাহমুদ, বাংলাদেশ অ্যাপারেল ইয়ুথ লিডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আবরার হোসেন সায়েম এবং বাংলাদেশ গার্মেন্টস অ্যাক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আল শাহরিয়ার আহমেদ।

এছাড়াও রয়েছেন, এমবি নিটের পরিচালক হাসিন আরমান, মাহমুদ ডেনিমস পরিচালক রাফী মাহমুদ, ব্রডওয়ে ইনকরপোরেশনের এমডি সাকিব আহমেদ, অ্যাস্ট্রোটেক্স গ্রুপের পরিচালক আবরার আলম খান, নিটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক এম এহসানুল হক, আনাম গার্মেন্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জসিম উদ্দিন, লিথি গ্রুপের পরিচালক লিথি মুনতাহা মহিউদ্দিন, টিআরজেড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক জারীন রশিদ এবং কাজী অ্যাকসেসরিজের ব্যবস্থাপনা পরিচালক কাজী ফাহাদ।

Advertisement

এসএম/কেএসআর