আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩ আগস্ট ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বাংলাদেশ নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে ২২ সিনেটরের চিঠিকোটা সংস্কার আন্দোলন ঘিরে বাংলাদেশে সহিংসতা ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেনের কাছে চিঠি পাঠিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ২২ জন সিনেটর ও কংগ্রেসম্যান।

বাংলাদেশের আন্দোলন ঘিরে ভারতে গুজবের ছড়াছড়িবাংলাদেশের সাম্প্রতিক কোটা সংস্কার আন্দোলন ও সহিংসতার রেশ প্রত্যাশিতভাবেই আছড়ে পড়েছে প্রতিবেশী ভারতের সামাজিক যোগাযোগমাধ্যমে। এই আন্দোলনের ছবি বা ভিডিও বলে দাবি করা বহু পোস্ট ভারতের ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও এক্সে (সাবেক টুইটার) দাবানলের মতো ছড়িয়ে পড়েছে– যার অনেকগুলোই সাম্প্রদায়িক আঙ্গিকের।

হানিয়াকে হত্যা করতে ইরানি এজেন্ট ভাড়া করেছিল মোসাদ: প্রতিবেদনফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী গাজার হামাসের প্রধান ইসমাইল হানিয়াকে হত্যা করতে ইরানি এজেন্ট ভাড়া করেছিল ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ। তাদের সদস্যরাই তেহরানে হানিয়ার অস্থায়ী বাসভবনের তিনটি কামরায় বোমা পেতে রেখেছিলেন। এক প্রতিবেদনে এমনটিই দাবি করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফ।

Advertisement

মধ্যপ্রাচ্যে আরও যুদ্ধবিমান মোতায়েন করবে যুক্তরাষ্ট্রইরানের রাজধানী তেহরানে হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়াকে হত্যার পর মধ্যপ্রাচ্যে উত্তেজনা বিরাজ করছে। কারণ ইরানসহ প্রতিরোধ সংগঠনগুলো ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধের হুমকি দিয়েছে।

দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে নাইজেরিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহতনাইজেরিয়ায় অর্থনৈতিক সংকটের মধ্যেই সরকারের বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে।

৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কাঁপলো ফিলিপাইনফিলিপাইনের মিন্দানাও দ্বীপে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়েছে। শনিবার (৩ আগস্ট) স্থানীয় সময় ভোর ৬টা ৩০মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল বার্কেলোনা গ্রামে, ভূপৃষ্ঠ থেকে ২০ কিলোমিটার গভীরে।

চীনা নাগরিকদের ভিসামুক্ত সুবিধা দেবে পাকিস্তানচীনা নাগরিকদের ভিসামুক্ত সুবিধা দেওয়ার কথা জানিয়েছে পাকিস্তান। আগামী ১৪ আগস্ট থেকে এই অফার দেবে দেশটি, যা বেইজিংয়ের প্রতি ইসলামাবাদের প্রতিশ্রুতির অংশ। প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এ তথ্য জানিয়েছেন।

Advertisement

তিন শিশুকে হত্যা/ যুক্তরাজ্যে পুলিশ অফিসে হামলা, গাড়িতে আগুনযুক্তরাজ্যে ছুরিকাঘাতে তিন শিশুকে হত্যার পর ছড়িয়ে পড়া সংঘাত এখনো নিয়ন্ত্রণে আসেনি। সব শেষ খবর অনুযায়ী, সান্ডারল্যাণ্ডে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এ সময় একটি পুলিশের অফিস ভবনে হামলা ও গাড়িতে আগুন দেওয়া হয়েছে।

বিএসএফের প্রধান ও উপ-প্রধানকে অপসারণ করলো ভারতভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্স বা বিএসএফের ডিরেক্টর জেনারেল (ডিজি) ও তার ডেপুটি তথা স্পেশাল ডিরেক্টর জেনারেলকে (পশ্চিম) পদ থেকে সরিয়ে দিয়েছে দেশটির সরকার। পদক্ষেপটিকে নজিরবিহীন বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

টানা বৃষ্টিতে কলকাতায় দুর্ভোগ, ডুবলো বিমানবন্দরটানা বৃষ্টিতে বিপর্যস্ত কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। দিনদুয়েক ধরে গোটা পশ্চিমবঙ্গে চলছে একনাগাড়ে বৃষ্টি। তাতে প্লাবিত হয়ে পড়েছে কলকাতা বিমানবন্দরসহ নগরীর বিভিন্ন এলাকা।

কেএএ/এএসএম