তথ্যপ্রযুক্তি

ফেসবুক-ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে যা করবেন

মেটার মালিকানাধীন জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক, ইনস্টাগ্রাম। বিশ্বে এই প্ল্যাটফর্মগুলোর আছে কয়েকশ কোটি ব্যবহারকারী। প্রায় সব বয়সী মানুষই ব্যবহার করছেন এই প্ল্যাটফর্মটি। সারাক্ষণ ইনস্টাগ্রাম, ফেসবুকে কোনো না কোনো ছবি, স্ট্যাটাস পোস্ট দিচ্ছেন।

Advertisement

শুধু সময় কাটানো নয়, অনেকের আয়ে উৎস ফেসবুক, ইনস্টাগ্রাম। প্ল্যাটফর্মগুলোতে পেজ খুলে অনেকেই ব্যবসা করছেন। যা থেকে মাসে লাখ লাখ টাকা আয় করতে পারছেন ঘরে বসেই। তবে আপনার জরুরি এই প্ল্যাটফর্মগুলো যে কোনো মুহূর্তে হ্যাক হয়ে যেতে পারে।

অনেক সময় সাইবার অপরাধীরা আইডি হ্যাক করে ব্ল্যাকমেইল করে টাকা পয়সা হাতিয়ে নিচ্ছে। কিংবা আপনার আইডি ব্যবহার করছে কোনো অপরাধমূলক কর্মকাণ্ড করতে। এজন্য আগে থেকেই আপনাকে সতর্ক হতে হবে। মেটা তার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো সুরক্ষিত রাখতে নানান উপায় এনেছে। তবে আপনাকে আরও কিছু বিষয়ে সতর্ক থাকতে হবে। দেখে নিন সেসব-

>> যে কোনো লিংকে ওপেন করা থেকে বিরত থাকুন। কোনো লিংক সন্দেহজনক মনে হলে ক্লিক করবেন না। যদি ঘনিষ্ঠ কোনো বন্ধু বা ফেসবুক বন্ধুর কাছ থেকে কোনো ই-মেইল, ম্যাসেঞ্জারে বার্তা বা পোস্ট পান, যা হয়তো তার স্বাভাবিক আচরণের সঙ্গে মেলে না, সবচেয়ে ভালো হবে সেটায় ক্লিক না করা বা সাড়া না দেওয়া।

Advertisement

>> ফেসবুকের সিকিউরিটি এন্ড লগইন পাতায় গিয়ে দেখতে পারবেন, কোনো কোনো ডিভাইসে আপনার আইডি লগইন হয়েছে। অ্যাকাউন্টের নিরাপত্তার জন্য বাড়তি কিছু ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে ফেসবুক। এর সবগুলোই রয়েছে আপনার অ্যাকাউন্টের সিকিউরিটি এন্ড লগইন পাতায়।

>> ফেসবুকের পাসওয়ার্ড অন্য কোনো ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয় বা এটি কারো সঙ্গে শেয়ার করা ঠিক না। পাসওয়ার্ড হতে হবে ছোটবড় অক্ষর ও নম্বর মিলিয়ে কমপক্ষে ৮ সংখ্যার, কেউ যাতে সহজে ধারণা করতে না পারে।

আরও পড়ুনফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কি না বুঝবেন যেভাবে

> ফেসবুকের টু ফ্যাক্টর অপশন অন করে রাখুন। এতে আপনার পাসওয়ার্ড জানা থাকলেও আপনার পারমিশন ছাড়া অন্য কেউ আপনার অ্যাকাউন্টে ঢুকতে পারবে না।

>> যেখানে সেখানে নিজের ফেসবুক, ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট লগইন করবেন না। তবে কাজের ক্ষেত্রে একান্ত প্রয়োজন হলে অবশ্যই তা মনে করে লগআউট করে বের হোন।

Advertisement

>> নিয়মিত আপনার ইনস্টাগ্রাম অ্যাপটিকে সর্বশেষ ভার্সনে আপডেট রাখুন। আপডেটে প্রায়ই সিকিউরিটি প্যাচ এবং বাগ ফিক্স থাকে, যা আপনার অ্যাকাউন্টকে হ্যাকিং থেকে রক্ষা করতে পারে।

>> অ্যাকাউন্টে বা অপরিচিত কাউকে চ্যাটে আপনার ফোন নম্বর বা ই-মেইলের মতো জরুরি তথ্য শেয়ার করবেন না।

>> কখনো কাউকে পাসওয়ার্ড শেয়ার করবেন না। এমনকি কোথাও লিখে রাখা থেকেও বিরত থাকুন।

>> অ্যাকাউন্টগুলোতে শক্তিশালী পাসওয়ার্ড দিয়ে রাখুন। এমন কোনো পাসওয়ার্ড সেট করবেন না, যা সহজেই যে কেউ খুলে ফেলতে পারবে। শক্তিশালী পাসওয়ার্ড অর্থাৎ অক্ষর, সংখ্যা এবং চিহ্ন দিয়ে তৈরি করুন। কখনোই নিজের অ্যাকাউন্টে যে নামটি ব্যবহার করেছেন, তা পাসওয়ার্ডে রাখবেন না। এমনকি আপনার জন্ম তারিখ, ফোন নম্বর পাসওয়ার্ডে ব্যবহার করবেন না।

>> ফেসবুক, ইনস্টাগ্রামের বিভিন্ন জনপ্রিয় পেজে ঢোকার আগে অবশ্যই চেক করে নিন। পেজের লিংকের ইউআরএল খেয়াল করুন। কোনো ইউআরএল না থাকলে বুঝে নিন পেজটি নকল।

আরও পড়ুনফেসবুক অ্যাকাউন্টকে পেজে রূপান্তরিত করবেন যেভাবেপুরোনো ফেসবুক অ্যাকাউন্ট পুরোপুরি ডিলিট করবেন যেভাবে

সূত্র: ফেসবুক, এফটিসি নেট

কেএসকে/জেআইএম