আইন-আদালত

ছুটির দিনে দেশের বিভিন্ন আদালতে ৭৮ এইচএসসি পরীক্ষার্থীর জামিন

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হকের বিশেষ উদ্যোগে শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনেও দেশের বিভিন্ন আদালত ৭৮ জন এইচএসসি পরীক্ষার্থীকে জামিন দিয়েছেন। আইনমন্ত্রীর পক্ষ থেকে জানানো হয়, জামিন পাওয়াদের মধ্যে ঢাকা বিভাগের ৫৫ জন, চট্টগ্রাম বিভাগের ১৪ জন, খুলনা বিভাগের ৬ জন ও রংপুর বিভাগের ৩ শিক্ষার্থী রয়েছে।

Advertisement

কোটা আন্দোলন ঘিরে সাম্প্রতিক সহিংসতা ও নাশকতামূলক কর্মকাণ্ডের পরিপ্রেক্ষিতে দায়ের করা বিভিন্ন মামলায় গ্রেফতার এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষার কথা বিবেচনায় নিয়ে আইনমন্ত্রী তাদের জামিনের বিশেষ উদ্যোগ নেন। এজন্য তিনি শিক্ষার্থীদের দ্রুত জামিন দেওয়ার ব্যাপারে উদ্যোগী হতে সারাদেশের প্রসিকিউশন টিমকে (রাষ্ট্রপক্ষের আইনজীবী) নির্দেশনা দিয়েছেন।

আরও পড়ুন

সারাদেশে ৫১ এইচএসসি পরীক্ষার্থীর জামিন রোববার থেকে সর্বাত্মক অসহযোগের ডাক শিক্ষার্থীদের

এ নির্দেশনার পরিপ্রেক্ষিতে শুক্রবার (২ আগস্ট) ছুটির দিনেও ঢাকা সিএমএম আদালত থেকে ৩৭ জন এবং চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রট আদালত থেকে ৫ জন পরীক্ষার্থী জামিন পেয়েছেন। আগামী ১১ আগস্ট থেকে তাদের স্থগিতকৃত পরীক্ষাগুলো অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

Advertisement

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, কোটা সংস্কার আন্দোলনে সহিংসতার ঘটনায় দায়ের করা মামলায় কোনো নিরপরাধ ব্যক্তিকে যেন কারাগারে যেতে না হয় সে বিষয়ে সরকার ব্যবস্থা নিয়েছে।

তিনি এ বিষয়ে বৃহস্পতিবারও বলেছেন, বিচার বিভাগ স্বাধীন, কিন্তু প্রসিকিউশন টিম আইন মন্ত্রণালয়ের অধীনে। তাই যারা সহিংসতার ঘটনার সঙ্গে সম্পৃক্ত নয়, যারা এইচএসসি পরীক্ষার্থী, যারা মাইনর তাদের জামিন দেওয়ার ব্যাপারে উদ্যোগী হতে প্রসিকিউশনকে নির্দেশ দেওয়া হয়েছে।

এফএইচ/এমকেআর

Advertisement