তথ্যপ্রযুক্তি

ফোনের ডাটা দ্রুত ফুরিয়ে যায়, সমাধানে যা করবেন

মোবাইল ডাটা ব্যবহারের সবচেয়ে খারাপ দিক হচ্ছে, দ্রুত ডাটা ফুরিয়ে যায়। বারবার ডাটা কিনে ব্যবহার করতে হয়। এতে মাস শেষে মোবাইল ডাটার জন্য বেশ অনেকটাই খরচ হয়ে যায়। তবে ইন্টারনেট ব্যবহারে একটু সচেতন হলেই এই সমস্যার সমাধান করতে পারবেন।

Advertisement

দেখে নিন কোন বিষয়গুলোতে খেয়াল রাখবেন- আরও পড়ুন পাসওয়ার্ড হ্যাক করতে হ্যাকারের কত সময় লাগে জানেন? 

>> কোন অ্যাপ কত ডাটা খরচ করছে সবার প্রথমে সেটা জানতে হবে। যে অ্যাপগুলো বেশি ডাটা খরচ করে, তার ব্যবহার কমাতে পারেন। এটি ফোনের সেটিংসে গেলেই পেয়ে যাবেন। সেখান থেকে সেসব অ্যাপ বেশি ডাটা খরচ করে সেগুলো বন্ধ করে দিন।

>> অনেক অ্যাপ ব্যাকগ্রাউন্ডের প্রচুর ডাটা খরচ করে। ব্যবহার না করলেও অ্যাপগুলো চলতে থাকে এবং ডাটা খরচ করে। এই ধরনের অ্যাপগুলো ব্যবহার না করলে বন্ধ রাখুন।

>> হাই-কোয়ালিটি ভিডিওগুলো কম দেখুন। ইউটিউব, ফেসবুকে যে ভিডিও দেখেছেন, তা যদি অনেক হাই-কোয়ালিটিতে চলে তাহলে দ্রুত ডাটা শেষ হয়ে যাবে। মোবাইল ডাটা দিয়ে কোনো ভিডিও ডাউনলোড করতে চাইলে লো কোয়ালিটি স্ট্রিমিং ডাউনলোড অপশন ব্যবহার করতে পারেন।

Advertisement

>> যখন কাজে লাগছে না সেই সময়টা ইন্টারনেট অফলাইন মোড ব্যবহার করুন। বিশেষ করে গুগল ম্যাপস। আগে থেকে ম্যাপস ডাউনলোড করে রাখতে পারেন। তাহলে বারবার ব্যবহার করার জন্য আর ইন্টারনেট চালু করতে হবে না।

>> ফোনের অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করুন। এর ফলে ইন্টারনেট ও স্টোরেজ দুটোই সাশ্রয় করতে পারবেন। পাশাপাশি যখনই সুযোগ আসবে ফ্রি ওয়াইফাই ব্যবহার করার চেষ্টা করুন।

আরও পড়ুন পুরোনো স্মার্টফোন ৬ কাজে লাগাতে পারেন  ১ মিনিট চার্জ দিলে ১ ঘণ্টা কথা বলা যাবে এই ফোনে 

কেএসকে/জিকেএস

Advertisement